পাওনা টাকার দাবিতে পোশাক কারখানায় বিক্ষোভ, পুলিশের ফাঁকা গুলি

Dhaka Post Desk

জেলা প্রতিনিধি, গাজীপুর

০৫ মে ২০২১, ১৭:০৬


পাওনা টাকার দাবিতে পোশাক কারখানায় বিক্ষোভ, পুলিশের ফাঁকা গুলি

শ্রমিকদের ছত্রভঙ্গ করতে পুলিশ কয়েক রাউন্ড ফাঁকা গুলি ছোড়ে

গাজীপুর মহানগরীর টঙ্গীতে একটি পোশাক কারখানার শ্রমিকরা তাদের বাৎসরিক ছুটির পাওনা টাকার দাবিতে বিক্ষোভ করেছেন। বুধবার (০৫ মে) দুপুরে টঙ্গীর বিসিক এলাকার বিপি ওয়্যার লিমিটেড নামে পোশাক কারখানায় এ বিক্ষোভের ঘটনা ঘটে। 

এ সময় শ্রমিকরা অন্য পোশাক কারখানায় হামলার চেষ্টা করলে পুলিশ লাঠিচার্জ করে এবং ফাঁকা গুলি ও টিয়ারশেল নিক্ষেপ করে। এতে অন্তত ১০ জন শ্রমিক আহত হয়েছেন।

শ্রমিকরা জানান, কারখানা মালিক তাদের বাৎসরিক ছুটির পাওনা টাকা পরিশোধ করেনি। তারা পাওনা টাকার দাবিতে গত দুইদিন কারখানার ভেতরে কর্মবিরতি পালন করেছেন। বুধবার সকালে কাজে যোগ দিতে এসে দেখতে পান কারখানার প্রধান ফটকে কারখানা বন্ধের নোটিশ টানানো।

পুলিশ ও স্থানীয়রা জানান, কারখানা বন্ধের নোটিশ দেখতে পেয়ে শ্রমিকরা বিক্ষুব্ধ হয়ে ওঠে। পরে তারা পার্শ্ববর্তী দিশারী অ্যাপারেলস লিমিটেডে কারখানায় ভাঙচুর চালায়। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে ও শ্রমিকদের ছত্রভঙ্গ করতে পুলিশ কয়েক রাউন্ড ফাঁকা গুলি ও টিয়ারশেল নিক্ষেপ করে। এ সময় অন্তত ১০ শ্রমিক আহত হয়েছেন। আহতদের উদ্ধার করে টঙ্গীর শহীদ আহসান উল্লাহ মাস্টার জেনারেল হাসপাতালে নিয়ে প্রাথমিক চিকিৎসা দেওয়া হয়েছে।

কারখানাটির মানব সম্পদ বিভাগের কর্মকর্তা মো. আহম্মেদ হুসাইন বলেন, আমরা এ বিষয়ে বিজিএমইএর সভাপতির সঙ্গে কথা বলবো। তারপর সিদ্ধান্ত নেব।

গাজীপুর শিল্প পুলিশের পরিদর্শক (জোন-২) আব্দুল জলিল জানান, শ্রমিকরা দুইদিন ধরে ছুটির টাকার দাবিতে কর্মবিরতি পালন করে আসছিল। বুধবার সকালে শ্রমিকরা কাজে যোগ দিতে এসে কারখানা বন্ধ পেয়ে পার্শ্ববর্তী কারখানায় ভাঙচুর চালায়। পরিস্থিতি নিয়ন্ত্রণে পুলিশ টিয়ারশেল ও কয়েক রাউন্ড ফাঁকা গুলি ছোড়ে।

শিহাব খান/আরএআর

Link copied