এক বোঁটায় ৩০ লাউ

Dhaka Post Desk

জেলা প্রতিনিধি, নোয়াখালী

০৭ মে ২০২১, ১০:৩৬ পিএম


এক বোঁটায় ৩০ লাউ

কৃষ জাহাঙ্গীরের এক লাউগাছের এক বোঁটায় ধরেছে ৩০টি লাউ

চৈত্র-বৈশাখ মা‌সে লাউয়ের তরকা‌রি‌ খান না এমন বাঙালির সংখ্যা কম। গ্রা‌মে প্রায় প্রতি‌টি বা‌ড়ি‌তে চো‌খে পড়ে লাউয়ের মাচা। সেই মাচায় আট কিংবা ১০‌টি লাউ ঝু‌লে থাকার চিত্র অহরহ দেখা যায়। তবে অবিশ্বাস্য হলেও সত্য নোয়াখালীতে লাউগা‌ছের এক‌ বোঁটায় ৩০টি লাউ দেখা গেছে। 

নোয়াখালীর চাটখিল উপজেলার সাহাপুর ইউনিয়নের পুরুষোত্তমপুর গ্রামের জাহাঙ্গীর আলম এবং রেহানা বেগম দম্পতির বাড়ির একটি লাউগাছের একটি বোঁটায় ৩০টি লাউ ধরেছে।

সরেজমিনে দেখা যায়, লাউগাছের একটি বোঁটায় ঝুলে আছে ৩০টি লাউ। প্রায় ২০টির মতো লাউয়ের ওজন ২০০ গ্রাম করে হবে। বাকিগুলোর ওজন ৫০-১০০ গ্রামের মধ্যে। সবগুলো লাউ বড় হওয়ার পথে। নতুন করে আরও কিছু ফুল আসছে একই বোঁটায়।

জাহাঙ্গীর আলম বলেন, স্থানীয় সোমপাড়া বাজার থেকে লাউয়ের চারা কিনে গাছটি নিজ হাতে লাগিয়ে ছিলাম। শুরুতে স্বাভাবিকভাবেই লাউ ধরেছে। সেগুলো থেকে তিনটি লাউ খেয়েছি। দুটি বীজের জন্য রেখেছি। 

dhakapost
কৃষক জাহাঙ্গীর আলম দেখাচ্ছেন একটি বোঁটায় ঝুলে আছে ৩০ লাউ

তিনি বলেন, ১০-১২ দিন আগে হঠাৎ করে দেখি একটি বোঁটায় অনেকগুলো লাউ। গত কয়েকদিনে এগুলো বড় হয়েছে। ওই বোঁটায় ৩০টি লাউ ধরেছে। সেগুলোর মধ্যে বেশ কিছু বড়ও হচ্ছে। গত এক সপ্তাহ থেকে বিভিন্ন গ্রামের মানুষ এসব লাউ দেখতে আসছেন।

প্রতিবেশী বৃদ্ধ রফিকুল্লাহ বলেন, আমার জীবনে প্রথম এক বোঁটায় একসঙ্গে এত লাউ দেখেছি। একটি লাউয়ের বোঁটায় ৩০টি লাউ; আশ্চর্যজনক ঘটনা।

লাউগাছ দেখতে আসা সোমপাড়া বাজারের ব্যবসায়ী রিয়াদ হোসেন বলেন, আমাদের বাজারের অনেকেই লাউগুলো দেখতে এসেছেন। এ নিয়ে বাজারে আলোচনা হয় প্রতিদিন। তাই আমিও দেখতে এসেছি। দেখে অবাক হলাম। এক বোঁটায় ৩০টি লাউ; আমার কাছে অলৌকিক মনে হচ্ছে।

dhakapost
প্রায় ২০টির মতো লাউয়ের ওজন ২০০ গ্রাম করে হবে, বাকিগুলোর ওজন ৫০-১০০ গ্রামের মধ্যে

চাটখিল উপজেলা কৃষি কর্মকর্তা সিরাজুল ইসলাম বলেন, চাটখিল উপজেলার পুরুষোত্তমপুর গ্রামের একজন কৃষকের লাউগাছের এক বোঁটায় ৩০টি লাউ ধরার কথা শুনেছি। এটি এক ধরনের অস্বাভাবিক ফলন। সাধারণত এমন ফলন হয় না।

তিনি আরও বলেন, অস্বাভাবিক হরমোনের কারণে এমনটি হয়েছে। কোনো কারণে যদি কোনো গাছে অতিরিক্ত ফ্লোরিজেন হরমোন উৎপাদন হয়; সেক্ষেত্রে গাছের কাণ্ড থেকে একাধিক ফুল এসে বেশি পরিমাণ লাউ আসতে পারে। এছাড়া জিন মিউটেশনের কারণেও এটি হতে পারে।

হাসিব আল আমিন/এএম 

Link copied