ইসরায়েল মার্কিন প্রেসিডেন্টের মদদে গণহত্যা চালাচ্ছে

Dhaka Post Desk

নিজস্ব প্রতিবেদক, রংপুর

১৪ মে ২০২১, ১৭:৫৬


ইসরায়েল মার্কিন প্রেসিডেন্টের মদদে গণহত্যা চালাচ্ছে

ফিলিস্তিনে ইসরায়েলি গণহত্যার প্রতিবাদ ও স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্রের দাবিতে রংপুরে মানববন্ধন ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। সমাবেশ থেকে মার্কিন সাম্রাজ্যবাদের প্রভাবমুক্ত ফিলিস্তিন রাষ্ট্র গঠনে জাতিসংঘসহ বিশ্ব নেতাদের কার্যকর উদ্যোগ গ্রহণের দাবি জানানো হয়।

শুক্রবার (১৪ মে) বিকেলে রংপুর টাউন হল ফটকের সামনে এ প্রতিবাদী সমাবেশ হয়। ‘নিপীড়নের বিরুদ্ধে রংপুর’ নামে একটি সংগঠন সমাবেশটির আয়োজন করে। এতে বামপন্থী বিভিন্ন রাজনৈতিক দলের নেতা-কর্মীরা অংশ নেন।

সমাবেশে বক্তারা বলেন, ফিলিস্তিনিদের প্রতি সহিংস আচরণ ও গণহত্যা চালানোর জন্য ইসরায়েলকে মদদ দিচ্ছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। জাতিসংঘসহ আন্তর্জাতিক সম্প্রদায়ের নিরবতায় ফিলিস্তিনে গণহত্যা চালানো হচ্ছে। পূর্ব-জেরুজালেম ও গাজা উপত্যকায় ইসরায়েলি সামরিক বাহিনীর ক্রমবর্ধমান সহিংসতার ঘটনা হৃদয় বিদারক।

ইসরায়েলি পুলিশ নামাজরত মুসল্লিদের লক্ষ্য করে রাবার বুলেট, স্টান গ্রেনেড এবং টিয়ার গ্যাসও নিক্ষেপ করে ধর্মীয় অনুভূতিতে আঘাত করেছে। গত কয়েকদিনের সংঘাতে শতাধিকের বেশি ফিলিস্তিনির প্রাণহানি ঘটেছে। তাদের মধ্যে শিশুও রয়েছে। আহত হয়েছেন তিন শতাধিক ফিলিস্তিনি।

শ্রমিক অধিকার আন্দোলনের আহ্বায়ক ও সাবেক ছাত্রনেতা পলাশ কান্তি নাগ এর সভাপতিত্বে সমাবেশে বক্তব্য রাখেন, জনসংগ্রামী পার্টির নেতা সালাউদ্দিন বাবু, কমিউনিস্ট পার্টি নেতা রেদওয়ান ফেরদৌস, জুবায়ের আলম জাহাজী, গণতান্ত্রিক গণমঞ্চের
নুরে আযম দীপু, ছাত্র অধিকার পরিষদের ইয়াসির আরাফাত প্রমুখ।

বক্তারা আরও বলেন, ইসরায়েলের পাশে থাকার আশ্বাস দেয়া মার্কিন প্রেসিডেন্ট সন্ত্রাসবাদ ও সামাজ্যবাদে বিশ্বাসী। মার্কিন সরকার পৃথিবীর কোথাও শান্তি দেখতে চায় না। ইসরায়েলের আক্রমণে শতাধিক নিরীহ ফিলিস্তিনির মৃত্যু নিয়ে টুঁ শব্দ করেনি মার্কিন প্রেসিডেন্ট। উল্টো ফিলিস্তিনিদের ওপর চালানো সহিংসতাকে বাইডেন প্রশাসন সমর্থন দিয়ে ইসরায়েলি বাহিনীকে সন্ত্রাসবাদে মদদ দিয়েছেন। জাতিসংঘকে এ অন্যায়ের বিরুদ্ধে বলিষ্ঠ ভূমিকা রাখতে হবে। একই সঙ্গে ফিলিস্তিনে গণহত্যা বন্ধ ও স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্রের স্বীকৃতির বিষয়ে কার্যকর পদক্ষেপ নিতে হবে।

ফরহাদুজ্জামান ফারুক/এমএএস

Link copied