ডাইংয়ের পানি আর কাপড়ের রঙে আইসক্রিম তৈরি

Dhaka Post Desk

জেলা প্রতিনিধি, নারায়ণগঞ্জ

২৩ সেপ্টেম্বর ২০২১, ০৯:১৪ পিএম


ডাইংয়ের পানি আর কাপড়ের রঙে আইসক্রিম তৈরি

নারায়ণগঞ্জের ফতুল্লায় ডাইংয়ের বিষাক্ত ময়লা পানি ও কাপড়ের রং ব্যবহার করে আইসক্রিম তৈরির অপরাধে একটি কারখানাকে ৫০ হাজার টাকা জরিমানা করেছে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর। এ সময় ক্ষতিকারক কেমিক্যাল জব্দ ও বিপুল পরিমাণ আইসক্রিম ধ্বংস করা হয়েছে।

বৃহস্পতিবার (২২ সেপ্টেম্বর) দুপুরে ফতুল্লার ভুইগড় এলাকার জোহান আইসক্রিম কারখানায় এ অভিযান চালানো হয়। অভিযানে নেতৃত্ব দেন ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর নারায়ণগঞ্জের সহকারী পরিচালক মো. সেলিমুজ্জামান। 

তিনি জানান, ফতুল্লার ভুইগড় এলাকায় অবস্থিত জোহান আইসক্রিম কারখানা বিএসটিআইয়ের অনুমোদন ছাড়াই অবৈধভাবে আইসক্রিম তৈরি করতো। তারা ফুডগ্রেড রং ব্যবহারের পরিবর্তে বিভিন্ন প্রকার কাপড়ের রং ব্যবহার এবং অনুমোদনবিহীন বিভিন্ন ক্ষতিকারক ফ্লেভার ব্যবহার করতো। এসব অপরাধে কারখানা মালিককে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন ২০০৯ এর ৪২ ধারায় ২৫ হাজার টাকা এবং ৪৩ ধারায় ২৫ হাজার টাকা জরিমানা করা হয়। এ সময় অবৈধ ক্ষতিকারক কেমিক্যাল জব্দ ও বিপুল পরিমাণ আইসক্রিম ধ্বংস করা হয়েছে। 

সেলিমুজ্জামান বলেন, কারখানার মালিক স্বীকার করেছেন যে তারা আইসক্রিম তৈরিতে ডাইংয়ের পানিও ব্যবহার করেছেন। ডাইংয়ের বিষাক্ত পানি ব্যবহার করে যদি আইসক্রিম তৈরি হয় আর সেই আইসক্রিম যদি কোমলমতি শিশুরা খায় তাহলে কী পরিমাণ ক্ষতি হতে পারে তা চিন্তাও করা যায় না। এক কথায় তাদের আইসক্রিম তৈরির প্রক্রিয়া ভয়ঙ্কর। এ ধরনের কার্যক্রমের বিরুদ্ধে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের অভিযান অব্যাহত থাকবে। 
 
রাজু আহমেদ/আরএআর

Link copied