ভারতে রফতানির সময় ২ মেট্রিক টন ইলিশ জব্দ

Dhaka Post Desk

জেলা প্রতিনিধি, মৌলভীবাজার

০৪ অক্টোবর ২০২১, ০৬:৩৫ পিএম


ভারতে রফতানির সময় ২ মেট্রিক টন ইলিশ জব্দ

মা ইলিশ সংরক্ষণ অভিযান শুরুর ১০ ঘণ্টা পর মৌলভীবাজারের চাতলাপুর স্থল শুল্ক স্টেশনে ২ মেট্রিক টন ইলিশ জব্দ করেছে কাস্টমস কর্তৃপক্ষ। 

সোমবার (৪ অক্টোবর) দুপুরে ২ মেট্রিক টন ইলিশ ভারতের উত্তর ত্রিপুরায় রফতানির জন্য খুলনার আরিফ সি ফুড একটি ট্রাকে করে নিয়ে আসে এ স্থল শুল্ক স্টেশনে।

গত ১ অক্টোবর থেকে এ প্রথম চাতলাপুর স্থল শুল্ক স্টেশন দিয়ে ভারতের ত্রিপুরায় ইলিশ মাছ রফতানি শুরু হয়। ১ ও ২ অক্টোবর দুই দিনে ভারতের কৈলাশহরে ৪ মেট্রিক টন ইলিশ রফতানি করা হয়।
 
সোমবার খুলনার আরিফ সি ফুডের মালিক আরিফ হোসেন ভারতের কৈলাশহরে রফতানির জন্য আরও ২ মেট্রিক টন ইলিশ নিয়ে আসেন। আরিফ সি ফুড আগে থেকে স্থানীয় সিএনএফ এজেন্ট আগেই ৩ অক্টোবর রফতানির জন্য সংশ্লিষ্ট বিভাগ থেকে সরকারি অনুমোদন গ্রহণ করে রাখে। তবে সরকারি নির্দেশনা শুরুর প্রায় ১০ ঘণ্টা পর সোমবার সকালে ইলিশ মাছ নিয়ে চাতলাপুর স্থল শুল্ক স্টেশনে আসেন আরিফ সি ফুডের মালিক আরিফ হোসেন। এ কারণে চাতলাপুর স্থল শুল্ক স্টেশন কর্তৃপক্ষ ট্রাক বোঝাই ইলিশ জব্দ করে। 

এ বিষয়ে কুলাউড়া উপজেলা মৎস্য কর্মকর্তা মো. আজহারুল ইসলাম ভারতে রফতানিযোগ্য ২ মেট্রিক টন ইলিশ চাতলাপুর স্থল শুল্ক স্টেশনে জব্দ করার সত্যতা নিশ্চিত করেন। 

তিনি বলেন, কাস্টমস কর্তৃপক্ষ এ মাছ সিলেট কাস্টমস কমিশনারের কার্যালয়ে নিয়ে যাবে। ৩ অক্টোবরের মধ্যে যদি এ মাছ চাতলাপুর স্থল শুল্ক স্টেশনে এসে পৌঁছাত তাহলে বিধি মোতাবেক মাছ ভারতে রফতানির সুযোগ ছিল বলেও তিনি জানান।

প্রসঙ্গত, মা ইলিশ সংরক্ষণের জন্য ৩ অক্টোবর মধ্যরাত থেকে ২৫ অক্টোবর পর্যন্ত বাংলাদেশে ইলিশ মাছ ধরা, পরিবহন বিক্রয় সম্পূর্ণ নিষিদ্ধ করার বিষয়ে ইতোমধ্যে সরকারি প্রজ্ঞাপন জারি করেছে সরকার।

ওমর ফারুক নাঈম/এমএএস

Link copied