রাবি শহীদ মিনারে হবে হাসান আজিজুলের শেষ শ্রদ্ধা

Dhaka Post Desk

নিজস্ব প্রতিবেদক

রাজশাহী

১৫ নভেম্বর ২০২১, ১১:৪৯ পিএম


রাবি শহীদ মিনারে হবে হাসান আজিজুলের শেষ শ্রদ্ধা

শেষ শ্রদ্ধা নিবেদনের জন্য প্রখ্যাত কথাসাহিত্যিক অধ্যাপক হাসান আজিজুল হকের মরদেহ রাজশাহী বিশ্ববিদ্যালয় শহীদ মিনারে নেওয়া হবে। মঙ্গলবার (১৬ নভেম্বর) দুপুর ১২টার দিকে শহীদ মিনারে তার মরদেহ নেওয়ার কথা রয়েছে।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ব্যবস্থাপনা বিভাগের অধ্যাপক মলয় কুমার ভৌমিক এই তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, দুপুর ১২টার দিকে অধ্যাপক হাসান আজিজুল হকের মরদেহ শহীদ মিনারে নেওয়া হবে। সেখানে সর্বস্তরের মানুষ তাকে শ্রদ্ধা নিবেদনের সুযোগ পাবেন। বাদ জোহর জানাজা শেষে বিশ্ববিদ্যালয়ের কবরস্থানে চিরনিদ্রায় শায়িত হবেন তিনি।

এর আগে সোমবার (১৫ নভেম্বর) রাত সোয়া ৯টার দিকে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের আবাসিক এলাকায় নিজ বাসায় তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন আজিজুল হক।

মৃত্যুকালে হাসান আজিজুল হকের বয়স হয়েছিল ৮২ বছর। তিন কন্যা ও এক পুত্র সন্তানের জনক তিনি। গুণী এই কথাসাহিত্যিকের মৃত্যুর সংবাদে তার বাসায় পৌঁছেছেন স্বজন ও শুভাকাঙ্ক্ষীরা।

বার্ধক্যজনিত সমস্যা ছাড়াও হৃদরোগ, ডায়াবেটিস এবং হাইপোন্যাট্রিমিয়ায় ভুগছিলেন তিনি। সম্প্রতি তিনি একেবারে নিস্তেজ হয়ে পড়েন। চিন্তা ও স্মৃতিশক্তি কমে যায়।

গত ২১ আগস্ট উন্নত চিকিৎসার জন্য তাকে এয়ার অ্যাম্বুলেন্সে করে ঢাকায় নেওয়া হয়। একটানা ১৯ দিন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালে (বিএসএমএমইউ) চিকিৎসার পর ১০ সেপ্টেম্বর নিজ বাসায় ফেরেন। সেখানেই শেষ নিঃশ্বাস ত্যাগ করেন গুণী এই কথাসাহিত্যিক।

১৯৩৯ সালের ২ ফেব্রুয়ারি ভারতের পশ্চিমবঙ্গের বর্ধমান জেলার যবগ্রামে জন্মগ্রহণ করেন হাসান আজিজুল হক। তিনি ১৯৭৩ সালে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগে অধ্যাপক হিসেবে যোগদান করেন। ২০০৪ সাল পর্যন্ত  সেখানে তিনি অধ্যাপনা করেন।

১৯৭০ সালে বাংলা একাডেমি পুরস্কারলাভ করেন হাসান আজিজুল হক। এছাড়া ১৯৯৯ সালে একুশে পদক এবং ২০১৯ সালে স্বাধীনতা পুরস্কারসহ বহু পুরস্কারে ভূষিত হন তিনি।

ফেরদৌস সিদ্দিকী/এমএইচএস

Link copied