পদ্মা সেতুতে বসল ৮টি ল্যাম্পপোস্ট

Dhaka Post Desk

জেলা প্রতিনিধি, মুন্সিগঞ্জ

২৬ নভেম্বর ২০২১, ০৮:১৫ পিএম


পদ্মা সেতুতে বসল ৮টি ল্যাম্পপোস্ট

পদ্মা বহুমুখী সেতুতে আটটি ল্যাম্পপোস্ট স্থাপন করা হয়েছে। শুক্রবার (২৬ নভেম্বর) রাতে পদ্মা সেতু প্রকল্পের নির্বাহী প্রকৌশলী দেওয়ান মো. আব্দুল কাদের ঢাকা পোস্টকে এ তথ্য নিশ্চিত করেছেন। 

তিনি জানান, পদ্মা সেতুর মাওয়া প্রান্তের‌ ৭ ও ৮ নম্বর পিলারের ওপরে এই ল্যাম্পপোস্টগুলো স্থাপন করা হয়েছে। একে একে সব ল্যাম্পপোস্ট স্থাপন করা হবে।

এর আগে গতকাল বৃহস্পতিবার (২৫ নভেম্বর) দুপুর ১টার দিকে পদ্মা সেতুর মুন্সিগঞ্জের মাওয়া প্রান্তের ৭/৮ ভায়াডাক্ট পিলারের মধ্যবর্তী স্থানে স্টিলের তৈরি ল্যাম্পপোস্টের মূল কাঠামো স্থাপন কাজ শুরু হয়।

নির্বাহী প্রকৌশলী দেওয়ান মো. আব্দুল কাদের বলেন, পদ্মা সেতুর এসব কাঠামো চীন থেকে আনা হয়েছে। ১৫ দিন আগে চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে সড়ক পথে পদ্মা সেতুর মাওয়া কন্সট্র্রাকশন ইয়ার্ডে ৯৫টি ল্যাম্পপোস্টের কাঠামো নিয়ে আসা হয়েছে। সংযোগসহ সেতুতে মোট ৪১৬টি ল্যাম্পপোস্ট স্থাপন করা হবে। এর মধ্যে মূল সেতুতে ৩২৮টি এবং সংযোগ সেতুতে বসানো হবে ৮৮টি ল্যাম্পপোস্ট। 

সেতুর মাওয়া প্রান্তের সংযোগের যে পথ ধরে যানবাহন নামবে সে পথে বসানো হবে ২০টি ল্যাম্পপোস্ট। আর এ প্রান্তের যে পথে যানবাহন উঠবে সেখানে স্থাপন করা হবে ২২টি ল্যাম্পপোস্ট। অন্যদিকে সেতুর শরীয়তপুরের জাজিরা প্রান্তে যানবাহন নামার পথে ২৪টি ও ওঠার পথে ২২টি ল্যাম্পপোস্ট বসানো হবে। 

এদিকে গত ১০ নভেম্বর থেকে শুরু হয়েছে পদ্মা সেতুর সড়কপথের পিচ ঢালাইয়ের কাজ। পদ্মা সেতু সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, সেতুর সার্বিক অগ্রগতি ৮৭ শতাংশ এবং মূল সেতুর ৯৫ শতাংশ কাজ শেষ হয়েছে। আগামী বছরের জুনের মধ্যে যানবাহন চলাচলের জন্য পদ্মা সেতু খুলে দেওয়া হবে।  

ব.ম শামীম/আরএআর

Link copied