দেলোয়ারের টিউলিপ সুভাস ছড়াবে দেশজুড়ে

Dhaka Post Desk

জেলা প্রতিনিধি, গাজীপুর

০৩ জানুয়ারি ২০২২, ০৮:০৭ এএম


দেলোয়ারের টিউলিপ সুভাস ছড়াবে দেশজুড়ে

ফুলচাষি দেলোয়ার হোসেন। দেশে প্রথমবারের মতো টিউলিপ চাষ করে বেশ সাড়া ফেলেছিলেন। এবার তিনি টিউলিপ ফুলকে সারা দেশে ছড়িয়ে দিতে চান। তাইতো নিজ উদ্যোগে পঞ্চগড়ের তেঁতুলিয়া, রাজশাহী ও যশোরসহ দেশের বিভিন্ন জায়গায় বাগান তৈরি করছেন।

জানা গেছে, ২০২০ সালে দেশে প্রথমবারের মতো গাজীপুরের শ্রীপুরে টিউলিপের চাষ করেন দেলোয়ার হোসেন নামে এক উদ্যোক্তা। দেশের মাটিতে প্রথম টিউলিপ ফুল ফোটায় তা রীতিমত হইচই ফেলে দেয়। টিউলিপ বাগান দেখতে দেশের বিভিন্ন জেলা থেকে মানুষ তার শ্রীপুরের বাড়িতে ভিড় জমায়। পর্যায়ক্রমে ২০২১ সালের ফেব্রুয়ারিতে দেলোয়ারের বাগানে দ্বিতীয়বারের মতো টিউলিপ ফুল ফোটে। দেশের টিউলিপ নজর কেড়েছিল প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বাগান পরিদর্শন করেছিলেন কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক  ও শিক্ষামন্ত্রী ডা. দীপু মনিসহ কৃষি দফতরের ঊর্ধ্বতন কর্মকর্তারা।

Dhaka Post

দেলোয়ার হোসেন বলেন, দেশে টিউলিপের ব্যাপক চাহিদা তৈরি হয়েছে। আমার বাগানে টিউলিপ ফোটার পর সাধারণ মানুষের কাছ থেকে ব্যাপক সাড়া পেয়েছি। সেই চিন্তা থেকে এবার নেদারল্যান্ড থেকে হলুদ, লাল, চার ধরনের পিংক, অরেঞ্জ, সাদা, পার্পেলসহ ৮-১০ ধরনের ৭০ হাজার টিউলিপের বীজ আমদানি করেছি। আমদানি করা টিউলিপের বীজ পঞ্চগড়ের তেতুলিয়ায় ৪০ হাজার, রাজশাহীতে এক হাজার ও যশোরের গদখালিতে পাঁচ হাজার রোপণ করা হবে। এর মাধ্যমে বাগান তৈরি করে দেশে টিউলিপের এলাকা নির্ধারণে সম্ভাবতা যাচাই করা হবে। এছাড়াও অনেক ছোট উদ্যোক্তা টিউলিপের বীজ সংগ্রহের জন্য যোগাযোগ করেছেন। 

ফুলচাষি দেলোয়ার হোসেন তার প্রতিষ্ঠানের নাম দিয়েছেন মৌমিতা ফ্লাওয়ারস। এর আগে জার্বেরা, চায়না গোলাপ ও বিদেশি বিভিন্ন ফুল চাষে সফল হয়েছেন তিনি। সফল ফুলচাষি হিসেবে ২০১৭ সালে বঙ্গবন্ধু কৃষি পদক পান দেলোয়ার। দেশে প্রথমবারের মতো ভাইরাসমুক্ত সবজির চারা উৎপাদনে আধুনিক প্রযুক্তির ব্যবহার শুরু করেন তিনি।

Dhaka Post

দেলোয়ার হোসেন বলেন, আমাদের দেশে ফুলের ব্যাপক চাহিদা রয়েছে। চাহিদা মেটাতে পৃথিবীর বিভিন্ন দেশ থেকে ফুল আমদানি করা হয়। ফুলচাষে জড়িয়ে আছে কৃষি অর্থনীতির একটি অংশ। পৃথিবীর বিভিন্ন দেশ ফুলচাষে স্বয়ংসম্পূর্ণ হয়ে উঠলেও আমরা পিছিয়ে আছি। অর্থনীতি ও চাহিদার কথা চিন্তা করে বিভিন্ন বিদেশি ফুল দিয়ে আমার স্বপ্নযাত্রা শুরু হয়। নানা প্রতিবন্ধকতার পরও থেমে থাকিনি। এরই মধ্যে পেয়ে যাই একটার পর একটা সফলতা। জার্বেরা, চায়না গোলাপের পর টিউলিপ ফুল ফুটিয়ে গত বছর নতুন সফলতা এসেছিল।

নেদারল্যান্ডস টিউলিপ ফুল উৎপাদনকারী প্রধান দেশ। টিউলিপকে নিয়েই সেখানে গড়ে উঠেছে শিল্প। তাই দেশটি প্রতি বছর উদযাপন করে টিউলিপ উৎসব। ষড়ঋতুর বাংলাদেশে টিউলিপ ছিল স্বপ্ন। আর এই স্বপ্নই ধরা দেয় দেলোয়ারের কাছে।

শিহাব খান/এসপি

Link copied