ইএফডি দ্বিতীয় লটারির শীর্ষ দুই পুরস্কার ঢাকা দক্ষিণ ও উত্তরে

Dhaka Post Desk

জ্যেষ্ঠ প্রতিবেদক

০৫ মার্চ ২০২১, ১৫:০৯

ইএফডি দ্বিতীয় লটারির শীর্ষ দুই পুরস্কার ঢাকা দক্ষিণ ও উত্তরে

ইলেকট্রনিক ফিসক্যাল ডিভাইসের (ইএফডি) চালানের দ্বিতীয় লটারিতে প্রথম পুরস্কার জিতেছেন ঢাকা দক্ষিণ সিটির এক ক্রেতা (003321ERWEVEZ820)। আর দ্বিতীয় হয়েছেন ঢাকা উত্তরের এক ক্রেতা (003121FEVEVAN360)। এছাড়া তৃতীয় পুরস্কার পাওয়া নম্বরগুলো হলো- 000121FUZBDOS818, 001321TEJVVQJ873, 002521TCPEEQB213 ও 000021PIYEVHE159।

ক্রেতাদের ভ্যাট দেওয়ায় উৎসাহিত করতে শুক্রবার (৫ মার্চ) জাতীয় রাজস্ব বোর্ডের সম্মেলন কক্ষে দ্বিতীয় লটারির ড্র অনুষ্ঠিত হয়েছে। 

১ ফেব্রুয়ারি থেকে ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত ইস্যু করা চালানের ওপর এ লটারি অনুষ্ঠিত হয়। ড্র অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অভ্যন্তরীণ সম্পদ বিভাগের সচিব ও জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম।

লটারিতে এক লাখ থেকে ১০ হাজার টাকা পর্যন্ত ১০১টি পুরস্কার রয়েছে। ড্রয়ের ফলাফল জাতীয় রাজস্ব বোর্ডের ওয়েবসাইট (www.nbr.gov.bd ) ও পরবর্তী তিন কার্যদিবসের মধ্যে দৈনিক পত্রিকায় প্রকাশ করা হবে।

বিজয়ীদের তালিকা দেখুন এখানে>>>

গত ৫ ফেব্রুয়ারি প্রথমবারের মতো ইএফডি চালানের লটারির আয়োজন করে। তখন ১০১ জন বিজয়ীর ইনভয়েস নম্বর ঘোষণা করা হয়। প্রথমবারের মতো ইলেকট্রনিক ফিসক্যাল ডিভাইস (ইএফডি) মেশিনের মাধ্যমে ভ্যাট প্রদানকারীদের পুরস্কারের জন্য এ লটারি অনুষ্ঠিত হয়।

একজন ভ্যাটদাতা সর্বোচ্চ এক লাখ টাকা পুরস্কার পাবেন। দ্বিতীয় পুরস্কার ৫০ হাজার ও তৃতীয় পুরস্কার ২৫ হাজার টাকা। এছাড়া ৯৪ জন ভ্যাটদাতা পাচ্ছেন ১০ হাজার টাকা করে পুরস্কার।

ভ্যাট আদায়ে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করতে ইলেকট্রনিক ফিসক্যাল ডিভাইস (ইএফডি) মেশিন চালু করে এনবিআর। ইএফডি হলো আধুনিক হিসাবযন্ত্র। এটি ইলেকট্রনিক ক্যাশ রেজিস্টারের (ইসিআর) উন্নত সংস্করণ। এ যন্ত্রের মাধ্যমে প্রতিষ্ঠানের প্রকৃত লেনদেন বা বিক্রির তথ্য জানতে পারছে এনবিআর। এর মধ্যে কত অংশ ভ্যাট তা জানা যাবে। ফলে ভ্যাট ফাঁকি বন্ধ হবে এবং আদায় বাড়বে।

ব্যবসাপ্রতিষ্ঠানের দৈনিক লেনদেনের তথ্য তদারকিতে রাজস্ব বোর্ডের সার্ভারের সঙ্গে সফটওয়্যারের মাধ্যমে সংযুক্ত থাকবে ইএফডি মেশিন। এজন্য ইতোমধ্যে সার্ভার স্থাপন করা হয়েছে।

২০১৯ সালের ২৫ আগস্ট এনবিআর চেয়ারম্যান আনুষ্ঠানিকভাবে ইএফডি মেশিন স্থাপন উদ্বোধন করেন। ৩ মার্চ পর্যন্ত মোট ২ হাজার ৫৪১টি ইএফডি স্থাপন করা হয়েছে। জুনের মধ্যে এ সংখ্যা ১০ হাজারে উন্নীত করার পরিকল্পনা রয়েছে এনবিআরের।

আরএম/এসএসএইচ/এমএমজে

Link copied