দুদিন পর আবারও দরপতনে পুঁজিবাজার

Dhaka Post Desk

জ্যেষ্ঠ প্রতিবেদক

০১ মার্চ ২০২৩, ০৪:৩১ পিএম


দুদিন পর আবারও দরপতনে পুঁজিবাজার

উত্থান প্রবণতায় দুদিন লেনদেন হওয়ার পর সপ্তাহের চতুর্থ কর্মদিবস বুধবার (১ মার্চ) পুঁজিবাজারে আবারও দরপতন হয়েছে। শেষ ঘণ্টায় শেয়ার কেনার চেয়ে বিক্রির চাপে এদিন দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক কমেছে ২ পয়েন্ট।

সূচকের পাশাপাশি কমেছে অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম ও লেনদেন। সোম ও মঙ্গলবার টানা দুদিন উত্থানের পর আজ পুঁজিবাজারে দরপতন হলো। তার আগে টানা পাঁচ কর্মদিবস পুঁজিবাজরে দরপতন হয়েছিল।

ডিএসইর তথ্যমতে, বুধবার ডিএসইতে ৩৩০টি প্রতিষ্ঠানের ৬ কোটি ৬৭ লাখ ৭৪ হাজার ৮৮১টি শেয়ার ও ইউনিট কেনা-বেচা হয়েছে। এ কেনা-বেচা থেকে মোট লেনদেন হয়েছে ৪৫২ কোটি ৪০ লাখ ২ হাজার টাকা।

এর আগের দিন মঙ্গলবার ডিএসইতে লেনদেন হয়েছিল ৪২০ কোটি ৬৩ লাখ ৩৭ হাজার টাকা। অর্থাৎ আগের দিনের চেয়ে লেনদেন কমেছে।

এদিন ডিএসইতে লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ৬৮টি কোম্পানির শেয়ারের, বিপরীতে কমেছে ৮০টির, আর অপরিবর্তিত রয়েছে ১৮২টি কোম্পানির শেয়ারের দাম।

ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ২ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৬ হাজার ২১৪ পয়েন্টে। ডিএসইএস শরিয়াহ্ সূচক আগের দিনের তুলনায় ১ দশমিক ৯১ পয়েন্ট কমে ১ হাজার ৩৫৭ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক আগের দিনের তুলনায় ২ পয়েন্ট কমে ২ হাজার ২১৮ পয়েন্টে অবস্থান করছে।

আজ ডিএসইতে লেনদেনের শীর্ষে থাকা ১০টি কোম্পানি হলো- জেনেক্স ইনফোসিস, বাংলাদেশ শিপিং করপোরেশন, শাইনপুকুর সিরামিকস, অলিম্পিক ইন্ডাস্ট্রিজ, এডিএন টেলিকম, রয়েল টিউলিপ সি পার্ল, জেমিনি সি ফুড, রূপালী লাইফ ইন্স্যুরেন্স, ইন্ট্রাকো রিফুয়েলিং স্টেশন এবং ওরিয়ন ইনফিউশন লিমিটেড।

তবে অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক মূল্য সূচক সামন্য বেড়েছে। আগের দিনের সিএএসপিআই সূচক ১০ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৮ হাজার ৩৩৬ পয়েন্টে।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ১৬ কোটি ৪৯ লাখ ২৫ হাজার টাকার শেয়ার। এ বাজারে লেনদেনে অংশ নেওয়া ১৩৮টি প্রতিষ্ঠানের মধ্যে ৪০টির দাম বেড়েছে, বিপরীতে কমেছে ৪০টির ও ৫৮টির দাম অপরিবর্তিত রয়েছে।

এমআই/এসএম

Link copied