ওভেন ও ব্লেন্ডারসহ গৃহস্থালি পণ্যে কর ছাড়

Dhaka Post Desk

জ্যেষ্ঠ প্রতিবেদক

০৩ জুন ২০২১, ০৬:১৮ পিএম


ওভেন ও ব্লেন্ডারসহ গৃহস্থালি পণ্যে কর ছাড়

ওভেন, ব্লেন্ডারসহ গৃহস্থালি পণ্য উৎপাদনকারীদের জন্য সুখবর। আসন্ন বাজেটে এসব পণ্যে মূল্য সংযোজন কর (ভ্যাট) ও আগাম কর থেকে অব্যাহতি দেওয়ার প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

বৃহস্পতিবার (৩ জুন) জাতীয় সংসদে স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিতিতে বাজেটে এ প্রস্তাব দেন অর্থমন্ত্রী।

বাজেট বক্তৃতায় অর্থমন্ত্রী বলেন, বিদেশি পণ্যের ওপর নির্ভরতা কমানোর লক্ষ্যে গৃহস্থালি কাজে দৈনন্দিন ব্যবহার্য নিম্নবর্ণিত পণ্যসমূহ যাতে দেশে উৎপাদিত হয় সে উদ্দেশ্যে নিম্নোক্ত ক্ষেত্রে ভ্যাট ও আগাম কর অব্যাহতির প্রস্তাব পেশ করছি।

পণ্যগুলো হলো- ব্লেন্ডার, জুসার, মিক্সার, গ্রাইন্ডার, ইলেকট্রিক কেটলি, রাইস কুকার, মাল্টি কুকার, প্রেসার কুকার ওয়াশিং মেশিন, মাইক্রোওয়েভ ওভেন, ইলেকট্রিক ওভেন। 

বিকেল ৩টায় জাতীয় সংসদের অধিবেশনে বক্তৃতার মাধ্যমে প্রস্তাবিত বাজেট পেশ শুরু করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। অর্থমন্ত্রী হিসেবে তার এটি তৃতীয় বাজেট। ২০২১-২২ অর্থবছরের প্রস্তাবিত বাজেট ৬ লাখ ৩ হাজার ৬৮১ কোটি টাকা।

বাজেট অধিবেশনে মন্ত্রীদের মধ্যে উপস্থিত রয়েছেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক, আইনমন্ত্রী আনিসুল হক, পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান, পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন, তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ প্রমুখ।‌ 

এসআই/আরএইচ

টাইমলাইন

Link copied