গ্র্যাজুয়েটদের জন্য চালু হচ্ছে ইন্টার্নশিপ

Dhaka Post Desk

জ্যেষ্ঠ প্রতিবেদক

০৩ জুন ২০২১, ০৬:৩৯ পিএম


গ্র্যাজুয়েটদের জন্য চালু হচ্ছে ইন্টার্নশিপ

সদ্য গ্র্যজুয়েটদের চাকরি উপযোগী করে গড়ে তুলতে ইন্টার্নশিপ কার্যক্রম চালু হচ্ছে। পাবলিক ও প্রাইভেট সেক্টরের মাধ্যমে সরকার তাদের জন্য ইন্টার্নশিপ কার্যক্রম চালুর ওপর জোর দেবে। 

এ লক্ষ্যে আগামী অর্থবছরে একটি ‘পলিসি ফ্রেমওয়ার্ক’ প্রণয়ন করার ঘোষণা দিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। বৃহস্পতিবার (৩ জুন) বিকেলে জাতীয় সংসদে বাজেট বক্তৃতায় এ ঘোষণা দেন অর্থমন্ত্রী ।

অর্থমন্ত্রী বলেন, প্রতিবছর আমাদের দেশে বিপুলসংখ্যক শিক্ষার্থী গ্রাজুয়েশন সম্পন্ন করে চাকরিক্ষেত্রে প্রবেশের উপযোগী হচ্ছে। এসব সদ্য গ্রাজুয়েটরা যাতে সহজেই স্বীয় ক্ষেত্রে চাকুরি পেতে পারে, তা নিশ্চিত করার জন্য সরকার পাবলিক ও প্রাইভেট সেক্টরের মাধ্যমে তাদের জন্য ইন্টার্নশিপ কার্যক্রম চালুর ওপর জোর দেবে। সে লক্ষ্যে আমি ঘোষণা করছি যে, এই ইন্টার্নশিপ কার্যক্রম অবিলম্বে চালুর জন্য আগামী অর্থবছরে এ বিষয়ে একটি ‘পলিসি ফ্রেমওয়ার্ক’ প্রণয়ন করা হবে।

নিরক্ষরদের মোটিভিশন দেবে সরকার

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বাজেট বক্ততৃায় বলেন, আমাদের দেশে শিক্ষার বাইরে আছেন এমন নিরক্ষর ব্যক্তিদের চিহ্নিত করে তাদের জন্য মোটটিভেশনাল এবং সেনসিটাইজেশন কার্যক্রম গ্রহণের প্রচেষ্টা নেওয়া হবে। 

তিনি বলেন, এ কার্যক্রমের মূল লক্ষ্য হবে- নিরক্ষরদের গুরুত্বপূর্ণ সামাজিক বিষয়াদি, যেমন স্বাস্থ্যসেবা বিষয়ক তথ্য, স্বাস্থ্যবিধি মেনে চলা , কোয়ালিটি অব লাইফ, যথোপযুক্ত শিক্ষার গুরুত্ব ইত্যাদি সম্পর্কে সেনসিটাইজ করা এবং তাদেরকে অনুপ্রাণিত করা যাতে তারা তাদের সন্তানদের এসব বিষয়ে সম্যকভাবে সেনসিটাইজ করতে আগ্রহী হয়ে ওঠেন। এ লক্ষ্যে উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরোকে শক্তিশালীকরণের উদ্যোগ নেওয়া হবে এবং তাদের মাধ্যমে এ কার্যক্রম বাস্তবায়ন করা হবে।

বিকেল ৩টায় জাতীয় সংসদের অধিবেশনে বক্তৃতার মাধ্যমে প্রস্তাবিত বাজেট পেশ শুরু করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। অর্থমন্ত্রী হিসেবে তার এটি তৃতীয় বাজেট। ২০২১-২২ অর্থবছরের প্রস্তাবিত বাজেট ৬ লাখ ৩ হাজার ৬৮১ কোটি টাকা।

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে বাজেট অধিবেশনে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মন্ত্রীদের মধ্যে উপস্থিত ছিলেন মুক্তিযুদ্ধ বিষয়কমন্ত্রী আ ক ম মোজাম্মেল হক, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক, আইনমন্ত্রী আনিসুল হক, পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান, পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন, তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ প্রমুখ।‌ 

এনএম/আরএইচ

টাইমলাইন

Link copied