টিকায় বরাদ্দ ১৪ হাজার কোটি টাকা, প্রয়োজনে আরও

Dhaka Post Desk

জ্যেষ্ঠ প্রতিবেদক

০৪ জুন ২০২১, ০৪:২৭ পিএম


টিকায় বরাদ্দ ১৪ হাজার কোটি টাকা, প্রয়োজনে আরও

অর্থ বিভাগের সিনিয়র সচিব আবদুর রউফ তালুকদার

আগামী এক বছরে করোনাভাইরাসের টিকার জন্য ১৪ হাজার ২০০ কোটি টাকা রাখা হয়েছে বলে জানিয়েছেন অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগের সিনিয়র সচিব আবদুর রউফ তালুকদার।

শুক্রবার (৪ জুন) প্রস্তাবিত বাজেট পরবর্তী সংবাদ সম্মেলনে এ তথ্য জানান তিনি। অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে সম্মেলনে কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক, পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান, জাতীয় রাজস্ব র্বোড (এনবিআর) চেয়ারম্যানসহ সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এক প্রশ্নের জবাবে সচিব বলেন, এবারের প্রস্তাবিত বাজেটে স্বাস্থ্যখাতে অতীতের মধ্যে সবচেয়ে বেশি বরাদ্দ দেওয়া হয়েছে। এবার বাজেটে মোট আকার বাড়ানো হয়েছে ৬ দশমিক ৩ শতাংশ। আর স্বাস্থ্যখাতের বরাদ্দ বাড়ানো হয়েছে ১৩ দশমিক ৩ শতাংশ।

অর্থমন্ত্রীর নির্দেশে অর্থসচিব বলেন, ২০২১-২২ অর্থবছরের জন্য করোনাভাইরাসের টিকার জন্য ১৪ হাজার ২০০ কোটি টাকা বরাদ্দ রাখা হয়েছে। প্রয়োজন হলে আরও দেওয়া হবে।

স্বাস্থ্যখাতে সাপ্লাই সাইটের পরিবর্তে ডিমান্ড সাইটের মাধ্যমে যাতে কেনাকাটা করা হয় সেই ব্যবস্থা নেওয়া হবে বলেও জানান তিনি।

এ সময় কৃষিমন্ত্রী বলেন, জীবন-জীবিকার সমন্বয়ে এ বাজেট প্রণয়ন করা হয়েছে। করোনা মোকাবিলায় বাজেটে অর্থের কোনো সমস্যা নেই। প্রয়োজন হলে স্বাস্থ্য ও কৃষিখাতে অন্যখাত থেকে অর্থ নিয়ে আসা হবে।

এমআই/আরএইচ

টাইমলাইন

Link copied