কানাডায় পোশাক রফতানি বাড়াতে চায় বিজিএমইএ

Dhaka Post Desk

জ্যেষ্ঠ প্রতিবেদক

১৯ সেপ্টেম্বর ২০২১, ০৭:২৬ পিএম


কানাডায় পোশাক রফতানি বাড়াতে চায় বিজিএমইএ

কানাডায় পোশাক রফতানি বাড়াতে চায় তৈরি পোশাক মালিকদের সংগঠন বিজিএমইএ। এ লক্ষ্যে সংগঠনটির সভাপতি ফারুক হাসান সম্প্রতি কানাডায় নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার ড. খলিলুর রহমানের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেছেন। বিজিএমইএর পরিচালক আব্দুল্লাহ হিল রাকিবও এসময় উপস্থিত ছিলেন।

রোববার (১৯ সেপ্টেম্বর) বিজিএমইএ পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, ফারুক হাসান হাইকমিশনারকে তৈরি পোশাক শিল্পের বর্তমান পরিস্থিতি বিশেষ করে করোনার কারণে সৃষ্ট নজিরবিহীন সংকট এবং পুনরুদ্ধার প্রক্রিয়ার চ্যালেঞ্জগুলো মোকাবিলা করে শিল্প কীভাবে ঘুরে দাঁড়াচ্ছে, তা অবহিত করেন।

আলোচনায় তিনি বাংলাদেশের পোশাক শিল্পের জন্য ভবিষ্যৎ করণীয় বিষয়গুলো, বিশেষ করে পণ্যের বৈচিত্র্যকরণ, নতুন পণ্য উন্নয়ন ও উৎপাদন প্রক্রিয়ার উদ্ভাবন, বাজারের বৈচিত্র্যকরণ এবং কারখানার ক্যাপাসিটির সর্বোচ্চ ব্যবহার প্রভৃতি বিষয়ের উপর আলোকপাত করেন। 

বিজিএমইএ সভাপতি হাইকমিশনারকে কানাডার মতো সম্ভাবনাময় বাজারে তৈরি পোশাকের বাজার সম্প্রসারণ বিশেষ করে হাই-অ্যান্ড এবং বৈচিত্র্যময় পোশাক পণ্যের রফতানি বৃদ্ধির জন্য সহযোগিতা দেওয়ার অনুরোধ জানান।

তিনি হাইকমিশনারকে বাংলাদেশের তৈরি পোশাক শিল্পের ইতিবাচক গল্পগুলো বিশেষ করে কর্মক্ষেত্রের নিরাপত্তা, সামাজিক ও পরিবেশগত খাতে টেকসই উন্নয়ন এবং শ্রমিকদের কল্যাণ প্রভৃতি ক্ষেত্রে শিল্প যে অসাধারণ অগ্রগতি সাধন করেছে, তা আন্তর্জাতিক অঙ্গনে তুলে ধরার জন্যও অনুরোধ জানান। 

তিনি ২০২৬ সালে স্বল্পোন্নত দেশ (এলডিসি) ক্যাটাগরি থেকে উত্তরণের পর ১২ বছরের জন্য বাংলাদেশের জন্য বাণিজ্য সুবিধা অব্যাহত রাখতে কানাডায় বাংলাদেশের হাইকমিশনের প্রচেষ্টা ও ভূমিকার ওপর গুরুত্বারোপ করেন।

ফারুক হাসান ড. খলিলুর রহমানকে কানাডায় বসবাসরত অনাবাসী বাংলাদেশিদেরকে বাংলাদেশের অর্থনীতির উন্নয়ন প্রক্রিয়ায় কীভাবে সম্পৃক্ত করা যেতে পারে, সে উপায় খুঁজে বের করার জন্য সহযোগিতা দেওয়ারও অনুরোধ জানান।

এমআই/জেডএস

Link copied