পুঁজিবাজারে বড় পতন, আতঙ্কে বিনিয়োগকারীরা

Dhaka Post Desk

জ্যেষ্ঠ প্রতিবেদক

০৮ ডিসেম্বর ২০২১, ০৩:৩৪ পিএম


পুঁজিবাজারে বড় পতন, আতঙ্কে বিনিয়োগকারীরা

সূচকের বড় পতনের মধ্য দিয়ে বুধবার (৮ ডিসেম্বর) পুঁজিবাজারে লেনদেন হয়েছে। এদিন দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক কমেছে ৯৬ পয়েন্ট। আর চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক কমেছে ২৫১ পয়েন্ট। 

সূচকের পাশাপাশি কমেছে লেনদেন ও অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম। এর ফলে টানা পাঁচ কার্যদিবস পুঁজিবাজারে দরপতন হলো।

বাজার সংশ্লিষ্টরা বলছেন, পুঁজিবাজার নিয়ে গতকাল মঙ্গলবার অর্থ মন্ত্রণালয়ে বৈঠক অনুষ্ঠিত হয়েছে। বৈঠকে বিনিয়োগকারীদের প্রত্যাশা ছিল পুঁজিবাজারে তালিকাভুক্ত ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের বন্ডকে এক্সপোজার লিমিটেডের বাইরে রাখা ও বাজারদরের পরিবর্তে শেয়ারের কেনা দামকে এক্সপোজারে লিমিটে গণনা করা হবে, এমন ঘোষণা আসবে। কিন্তু সেই প্রত্যাশা পূরণ হয়নি।

আজ বুধবার বাজারে এমন খবর চড়াও হওয়ায় বিনিয়োগকারীদের মধ্যে আতঙ্ক ছড়ায়। সাধারণ বিনিয়োগকারীরা শেয়ার বিক্রি শুরু করেন। সাধারণ বিনিয়োগকারীরা শেয়ার বিক্রি করায় বড় দরপতনের মধ্য দিয়ে লেনদেন হয়।  

ডিএসইর তথ্য অনুযায়ী, বুধবার বাজারটিতে ৩৭৫টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ৯৭টির, কমেছে ২৫৭টির। অপরিবর্তিত রয়েছে ২০টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম।

তাতে ডিএসইর প্রধান সূচক ৯৭ পয়েন্ট কমে ৭ হাজার পয়েন্ট থেকে ৬ হাজার ৯৫২ পয়েন্টে দাঁড়িয়েছে। ডিএসইএক্স সূচক আগের দিনের চেয়ে কমেছে ১৩ পয়েন্ট আর ডিএস-৩০ সূচক কমেছে ৩৯ পয়েন্ট।

এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ১ হাজার ১৫২ কোটি ৩৯ লাখ ৩৭ হাজার টাকা। এর আগের দিন সোমবার লেনদেন হয়েছিল ১ হাজার ৩৩১ কোটি ৪ লাখ ৫২ হাজার টাকা। অর্থাৎ, আগের দিনের চেয়ে কমেছে।

ডিএসইতে লেনদেনের শীর্ষে ছিল বেক্সিমকো লিমিটেড, আইএফআইসি ব্যাংক, জিএসপি ফাইন্যান্স, ওয়ান ব্যাংক, সেনা কল্যাণ ইনস্যুরেন্স, ফার্স্ট সিকিউরিটিজ ব্যাংক, সোনালী পেপার, ডেল্টা লাইফ, পাওয়ার গ্রিড এবং অ্যাক্টিভ ফাইন লিমিটেড।

অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক সূচক সিএএসপিআই ২৫১ পয়েন্ট কমে ২০ হাজার ৩৫৯ পয়েন্টে দাঁড়িয়েছে। সিএসইতে লেনদেন হওয়া ২৮৯টি প্রতিষ্ঠানের মধ্যে ৮২টির শেয়ারের দাম বেড়েছে, কমেছে ১৮৪টির। অপরিবর্তিত রয়েছে ২৩টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম।

এ বাজারে লেনদেন হয়েছে ৫৩ কোটি ১০ হাজার ২২ টাকা। 

এমআই/এইচকে

Link copied