মন্ত্রীর প্রতিশ্রুতির সঙ্গে মিল নেই বাজারের

Dhaka Post Desk

জ্যেষ্ঠ প্রতিবেদক

২৪ জানুয়ারি ২০২২, ০১:৪০ পিএম


মন্ত্রীর প্রতিশ্রুতির সঙ্গে মিল নেই বাজারের

১৯ জানুয়ারি সচিবালয়ে এক বৈঠক শেষে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি জানিয়েছিলেন ৬ ফেব্রুয়ারি পর্যন্ত সয়াবিন তেলের দাম বাড়বে না। কিন্তু বাজারে এরই মধ্যে বোতলজাত সয়াবিন তেলের দাম বৃদ্ধি পেয়েছে লিটারে অন্তত ৫ টাকা আর খোলা সয়াবিনের দাম বেড়েছে ৩ থেকে ৫ টাকা।

সোমবার (২৪ জানুয়ারি) রাজধানীর কারওয়ান বাজার, মধুবাগ ও রামপুরা বাজার ঘুরে এ চিত্র দেখা গেছে।

বাজার সূত্রে জানা যায়, বাড়তি দামে বিক্রি শুরু হচ্ছে সয়াবিন তেল। আগামী ৬ ফেব্রুয়ারি পর্যন্ত দাম বৃদ্ধি না করার সিদ্ধান্তের পরও বাড়তি দামেই মিলছে সয়াবিন তেল। বোতলজাত সয়াবিন তেল ১৬০ টাকা থেকে বেড়ে ১৬৫-১৬৮ টাকায় বিক্রি হচ্ছে। ৫ লিটারের বিভিন্ন ব্র্যান্ডের সয়াবিন তেল বিক্রি হচ্ছে ৮০০-৮২০ টাকায়।  কারও আগের কেনা থাকলে তারা কিছুটা কম দামে বিক্রি করছেন।

অন্যদিকে রাজধানীর বাজারে খুচরায় খোলা সয়াবিন তেল তিন থেকে পাঁচ টাকা বেড়ে প্রতি লিটার ১৪৫ টাকা থেকে ১৫০ টাকায় বিক্রি হতে দেখা গেছে। দোকানিরা বলছেন, আগের সপ্তাহে দর ছিল ১৪০ থেকে ১৪৫ টাকা। অথচ সরকারিভাবে খোলা সয়াবিন তেলের সর্বোচ্চ খুচরা মূল্য প্রতি লিটারে ১৩৬ টাকা নির্ধারণ করা রয়েছে।

গত ৫ জানুয়ারি সয়াবিন তেলের দাম লিটার প্রতি ৮ টাকা পর্যন্ত বাড়ানোর সিদ্ধান্তের কথা জানায় বাংলাদেশ ভেজিটেবল অয়েল রিফাইনারস অ্যান্ড বনস্পতি ম্যানুফেকচারার অ্যাসোসিয়েশন। তাদের প্রস্তাব ছিল বোতলজাত সয়াবিন তেল ১৬০ টাকা থেকে ১৬৮ টাকা করা।

গত ১৯ জানুয়ারি সচিবালয়ে বৈঠক শেষে বাণিজ্যমন্ত্রী বলেছিলেন, আমি ব্যবসায়ীদের অনুরোধ করেছি একটু সময় দিতে। আমরা আগামী ৬ তারিখ, মানে ১৬ দিন পর বসব। তখন দাম বাড়ানোর প্রয়োজন হলে বাড়াব আর কমানোর প্রয়োজন হলে কমাব। কিন্তু সরকারের সিদ্ধান্ত চূড়ান্ত হওয়ার আগেই বাজারে দাম বৃদ্ধির প্রভাব পড়তে শুরু করেছে।

অন্যদিকে সমিতি বলেছে, গত বছরের ৩ ডিসেম্বর থেকে নিত্যপ্রয়োজনীয় এ পণ্যের দাম বাড়াতে চেয়েছিলেন তারা। সাধারণের ক্রয় ক্ষমতার কথা বিবেচনা করে দাম বাড়ানো থেকে রিফাইনাররা বিরত ছিল। তবে আমদানি ব্যয়ের পরিপ্রেক্ষিতে বর্তমান দাম বজায় রাখা সম্ভব নয় বলে তারা সর্বশেষ চিঠিতে জানিয়েছে।

গত নভেম্বরে রিফাইনাররা প্রতি লিটার বোতলজাত সয়াবিন তেল ১৬০ টাকা থেকে বাড়িয়ে থেকে ১৭২ টাকা করতে চেয়েছিল। কিন্তু এবার বাণিজ্য মন্ত্রণালয়কে দেওয়া চিঠিতে সমিতি ৪ টাকা কমিয়ে অর্থাৎ প্রতি লিটার সয়াবিন তেলের দাম ৮ টাকা বাড়ানোর সিদ্ধান্ত নেয়। গত বছরের মে মাসের পর এ নিয়ে চতুর্থবার দাম বৃদ্ধির ঘোষণা আসে।

রাজধানীর মধুবাগ বাজারের বিক্রেতা মাহবুব বলেন, বাড়তি দামেই বিক্রি শুরু হয়েছে সয়াবিন তেল। আগের ক্রয় করা তেল কিছুটা কম দামে এখনও বিক্রি করছি। তবে গতকাল (রোববার) থেকে কেজিপ্রতি ৫ থেকে ৬ টাকা বৃদ্ধি করে ডিলার মাল দিচ্ছে। ফলে আমাদেরও বাড়তি দামে বিক্রি করতে হচ্ছে। মানুষ গালাগাল করে। কিন্তু আমরা কি করব? দেখার কি কেউ নেই।

আরএম/এসএসএইচ

Link copied