বাজেট পরবর্তী সপ্তাহে পুঁজি ফিরল হাজার কোটি টাকা

Dhaka Post Desk

জ্যেষ্ঠ প্রতিবেদক

১১ জুন ২০২১, ১০:৫৮


বাজেট পরবর্তী সপ্তাহে পুঁজি ফিরল হাজার কোটি টাকা

২০২১-২২ অর্থবছরের প্রস্তাবিত বাজেট ঘোষণার পর দরপতনের শঙ্কা কাটিয়ে উত্থানের মধ্য দিয়ে আরও একটি ( ৬  থেকে ১০ জুন) সপ্তাহ পার করল দেশের পুঁজিবাজার। ব্যাংক-বিমা, কোম্পানির পাশাপাশি বস্ত্র, মিউচুয়াল ফান্ডের শেয়ারের দাম বেড়েছে বাজেট পরবর্তী প্রথম সপ্তাহে। তাতে সূচক ও লেনদেনের পাশাপাশি বেড়েছে বেশিরভাগ কোম্পানির শেয়ারের দাম।

সবকিছুর দাম বাড়ায় বিদায়ী সপ্তাহে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) নতুন করে বাজার মূলধন প্রায় এক হাজার কোটি টাকা বাড়ল। ফলে টানা পাঁচ সপ্তাহ বাজার মূলধন বেড়েছে।

ডিএসইর তথ্য মতে, তিনদিন উত্থান আর দুদিন সূচকের সামান্য পতনের সপ্তাহে ডিএসইতে মোট লেনদেন হয়েছে ১২ হাজার ১৮৮ কোটি ২৩ লাখ ৯৯ হাজার ৮৪৫ টাকা। আগের সপ্তাহের চার কার্যদিবসে লেনদেন হয়েছিল ১০ হাজার ২৫৮ কোটি ৬৫ লাখ ৬৯ হাজার ৫০৯ টাকা। অর্থাৎ গত সপ্তাহের চেয়ে লেনদেন বেড়েছে ১ হাজার ৯২৯ কোটি টাকা। যা শতাংশের হিসাবে বেড়েছে ১৮ দশমিক ৮১ শতাংশ।

বিদায়ী সপ্তাহে লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ২১১টির, কমেছে ১৪২টির আর অপরিবর্তিত রয়েছে ১৮টি কোম্পানির শেয়ার দাম। এর আগের সপ্তাহে লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছিল ১৯২টির, কমেছিল ১৩০টির, অপরিবর্তিত ছিল ৪৯ কোম্পানির শেয়ার দাম।

এতে ডিএসইর প্রধান সূচক আগের সপ্তাহের চেয়ে ১৩ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৬৬ পয়েন্টে দাঁড়িয়েছে। অন্য দুই সূচকের মধ্যে ডিএসইএস শরীয়াহ সূচক আগের সপ্তাহের চেয়ে ৬ দশমিক ৩১ পয়েন্ট এবং ডিএস-৩০ সূচক ২ পয়েন্ট বেড়েছে।

বেশিরভাগ শেয়ারের দাম ও প্রধান সূচক বাড়ায় ডিএসইতে বিদায়ী সপ্তাহে বিনিয়োগকারীদের পুঁজি বা বাজার মূলধন ৯৯০ কোটি ৩১ লাখ ২৫ হাজার ৫৮৭ টাকা বেড়ে ৫ লাখ ৯ হাজার ৯৩৭ কোটির ৭৭ লাখ টাকায় দাঁড়িয়েছে। 

ডিএসইতে লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে দাম বাড়ার শীর্ষে ছিল : ফরচুন সু, করাপটেক ইন্ডাস্ট্রিজ, রিং সাইন টেক্সটাইল,আলিফ ইন্ডাস্ট্রিজ, সাফকো স্পিনিং মিলস, আলিম ম্যানুফ্যাকচারিং কোম্পানি, নূরানী ডাইং অ্যান্ড সোয়েটার, দেশ গার্মেন্টস, আনোয়ার গ্যালভানাইজিং এবং পপুলার লাইফ ইনস্যুরেন্স লিমিটেড।

লেনদেনের শীর্ষে থাকা কোম্পানিগুলো হচ্ছে : বেক্সিমকো লিমিটেড, লংকাবাংলা ফাইন্যান্স, পাইওনিয়ার ইনস্যুরেন্স, ফরচুন সুজ, ন্যাশনাল ফিড মিলস, সন্ধানী লাইফ, ইফাদ অটোস, এরআরবি কর্মাশিয়াল ব্যাংক এবং গ্লোবাল ইনস্যুরেন্স লিমিটেড।

দেশের অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বিদায়ী সপ্তাহে লেনদেন হয়েছে ৫২৭ কোটি ৪৫ লাখ ৮৯ হাজার ২৫৩ টাকা। এর আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ৩৭৮ কোটি ৩২ লাখ ৪২ হাজার ৭৩৪ টাকা। অর্থাৎ আগের সপ্তাহের চেয়ে লেনদেন বেড়েছে।

লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ১৯৩টির, কমেছে ১২৩টির আর অপরিবর্তিত রয়েছে ১৮টি কোম্পানির শেয়ারের দাম। এতে সিএসইর প্রধান সূচক ৪২ পয়েন্ট বেড়ে ১৭ হাজার ৫৮৫ পয়েন্টে দাঁড়িয়েছে।

এমআই/এসকেডি

Link copied