অধ্যাপক ড. এবিএম মাহমুদের মৃত্যুতে ইউজিসি চেয়ারম্যানের শোক

Dhaka Post Desk

জ্যেষ্ঠ প্রতিবেদক

২০ ফেব্রুয়ারি ২০২১, ০৪:২৯ এএম


অধ্যাপক ড. এবিএম মাহমুদের মৃত্যুতে ইউজিসি চেয়ারম্যানের শোক

ইউজিসি চেয়ারম্যান ড. কাজী শহীদুল্লাহ

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের অবসরপ্রাপ্ত অধ্যাপক ও ইউজিসি অধ্যাপক ড. এবিএম মাহমুদের মৃত্যুতে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান অধ্যাপক ড. কাজী শহীদুল্লাহ গভীর শোক প্রকাশ করেছেন। শুক্রবার (১৯ ফেব্রুয়ারি) ইউজিসির থেকে এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ শোক প্রকাশ করা হয়।

শোক বার্তায় ইউজিসি চেয়ারম্যান বলেন, ড. এবিএম মাহমুদ সরাসরি আমার শিক্ষক ছিলেন। তিনি একজন আন্তর্জাতিক খ্যাতি সম্পন্ন ইতিহাসবিদ, ব্রিটিশ-ভারতের ইতিহাস বিশেষজ্ঞ ও প্রখ্যাত গবেষক ছিলেন।

তিনি শ্রেণীকক্ষে অত্যন্ত জনপ্রিয় একজন শিক্ষক ছিলেন। অত্যন্ত সৎ, নিবেদিতপ্রাণ, অসাম্প্রদায়িক ও মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী একজন গুণী শিক্ষক ছিলেন বলে জানান ইউজিসি চেয়ারম্যান।

ইউজিসি চেয়ারম্যান মরহুমের বিদেহী আত্মার মাগফেরাত কামনা করেন। তার পরিবারের শোক-সন্তপ্ত সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান।    

ড. এবিএম মাহমুদ ২০১৩-২০১৫ সালের জন্য ইউজিসি অধ্যাপক হিসেবে মনোনীত হন। এছাড়াও ঢাবির ইতিহাস বিভাগে অধ্যাপক ড. এবিএম মাহমুদের নামে স্বর্ণপদক প্রবর্তন করা হয়েছে।

উল্লেখ্য, তিনি বৃহস্পতিবার (১৮ ফেব্রুয়ারি ২০২১) সন্ধ্যায় রাজধানীর একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৩ বছর।

এনএম /ওএফ

Link copied