শুক্রবার শুরু হচ্ছে সাত কলেজের ভর্তি পরীক্ষা

Dhaka Post Desk

ঢাকা কলেজ প্রতিবেদক

১১ আগস্ট ২০২২, ০৮:৫০ পিএম


শুক্রবার শুরু হচ্ছে সাত কলেজের ভর্তি পরীক্ষা

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) অধিভুক্ত রাজধানীর সরকারি সাতটি কলেজের স্নাতক প্রথম বর্ষের (২০২১-২২) ভর্তি পরীক্ষা শুক্রবার (১২ আগস্ট) শুরু হচ্ছে। এদিন বিজ্ঞান ইউনিটের বিভাগগুলোর ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

রাজধানীর ১৪টি কেন্দ্রে একযোগে বিকেল সাড়ে তিনটা থেকে সাড়ে চারটা পর্যন্ত এ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।   

কেন্দ্রের তালিকা- 

ঢাকা কলেজ, ইডেন মহিলা কলেজ, সরকারি তিতুমীর কলেজ, সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজ, কবি নজরুল সরকারি কলেজ, বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজ, সরকারি বাঙলা কলেজ, ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের ভবন-১, ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের ভবন-২, গভর্নমেন্ট কলেজ অব অ্যাপ্লাইড হিউম্যান সায়েন্স (হোম ইকনোমিক্স কলেজ), আজিমপুর গভর্নমেন্ট গার্লস স্কুল অ্যান্ড কলেজ, উইল্‌স‌ লিট্‌ল ফ্লাওয়ার স্কুল অ্যান্ড কলেজ, ঢাকা মহানগর মহিলা কলেজ ও মতিঝিল গভ. বয়েজ হাই স্কুল।

ভর্তি পরীক্ষা কমিটির আহ্বায়ক এবং ঢাবির কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মো. মোস্তাফিজুর রহমান জানান, এবার বিজ্ঞান অনুষদের বিভাগগুলোতে আসন রয়েছে ৬ হাজার ৫০০টি। এর বিপরীতে আবেদন পড়েছে ৩৯ হাজার ৫১৭টি। আর সবমিলিয়ে সাত কলেজে ২০২১-২২ শিক্ষাবর্ষে স্নাতক প্রথম বর্ষে আসন রয়েছে ২১ হাজার ৫১৩টি।

ভর্তি পরীক্ষা সামনে রেখে সব ধরনের প্রস্তুতি ইতোমধ্যেই নেওয়া হয়েছে বলে জানিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মো. আব্দুস সামাদ। বৃহস্পতিবার সন্ধ্যায় ঢাকা পোস্টকে তিনি বলেন, আগামীকাল সাত কলেজের বিজ্ঞান অনুষদভুক্ত বিভাগ গুলোর ভর্তি পরীক্ষা নেওয়ার মাধ্যমে ২০২১-২২ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা শুরু হচ্ছে। ইতোমধ্যেই সব ধরনের প্রস্তুতি সম্পন্ন হয়েছে। রাজধানীর ১৪টি কেন্দ্রে একযোগে এ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। আমরা সব ধরনের প্রস্তুতি শেষ করেছি। আশা করছি সুষ্ঠুভাবে পরীক্ষা সম্পন্ন করতে পারব৷

অপরদিকে কেন্দ্র গুলোতেও সব ধরণের প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে বলে জানিয়েছেন ঢাকা কলেজের অধ্যক্ষ অধ্যাপক মোহাম্মদ ইউসুফ। ঢাকা পোস্টকে তিনি বলেন, পরীক্ষার সামনে রেখে ইতোমধ্যেই ঢাকা বিশ্ববিদ্যালয়ের  সঙ্গে আমাদের বৈঠক অনুষ্ঠিত হয়েছে। ঢাকা কলেজ কেন্দ্রে সব ধরনের প্রস্তুতি আমরা সম্পন্ন করেছি।

তিনি আরও বলেন, সাড়ে তিন হাজার পরীক্ষার্থী ঢাকা কলেজ কেন্দ্রে পরীক্ষায় অংশ নেবেন। কেন্দ্রে আসা পরীক্ষার্থীদের সুবিধার্থে বিএনসিসি, রোভার স্কাউট এবং প্রাথমিক প্রতিবিধানের জন্য রেড ক্রিসেন্ট ইউনিট প্রস্তুত রাখা হবে। আমরা আশা করছি, সুন্দর ও সুষ্ঠুভাবে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

আরএইচটি/আরএইচ

Link copied