সাত কলেজের বিষয় ও কলেজ পছন্দের ফল প্রকাশ রাতে

Dhaka Post Desk

ঢাকা কলেজ প্রতিবেদক

২৮ সেপ্টেম্বর ২০২২, ১১:১৪ এএম


সাত কলেজের বিষয় ও কলেজ পছন্দের ফল প্রকাশ রাতে

প্রতীকী ছবি।

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) অধিভুক্ত সরকারি সাত কলেজের ২০২১-২২ শিক্ষাবর্ষে ভর্তির জন্য বিষয় ও কলেজ পছন্দের প্রথম মনোনয়ন তালিকা আজ রাতে প্রকাশ করা হবে।

বুধবার (২৮ সেপ্টেম্বর) সকালে ভর্তি পরীক্ষা কমিটির আহ্বায়ক এবং ঢাবির কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মো. মোস্তাফিজুর রহমান বিষয়টি ঢাকা পোস্টকে নিশ্চিত করেছেন।

তিনি বলেন, আজ রাত ৮-৯ নাগাদ সাত কলেজে স্নাতক প্রথম বর্ষে ভর্তির জন্য কলেজ ও বিষয় পছন্দের মনোনয়ন তালিকা প্রকাশ করা হবে। পর্যায়ক্রমে আরও দুটি মেধা তালিকা অক্টোবর মাসের ৫ তারিখ (বুধবার) ও ১৫ তারিখ (শনিবার) প্রকাশ করা হবে। আর ১৮ অক্টোবর (মঙ্গলবার) থেকে নতুন এই শিক্ষাবর্ষের ক্লাস শুরু হবে।

তিনি আরও বলেন, সাত কলেজের সব ইউনিটে পাস করা শিক্ষার্থীরা সর্বশেষ ১২ সেপ্টেম্বর পর্যন্ত বিষয় ও কলেজ পছন্দের ফরম পূরণ করেছেন। তাদের পছন্দ ও নম্বরের ভিত্তিতে এই মনোনয়ন তালিকা প্রকাশ করা হবে। এরপর ধারাবাহিকভাবে শিক্ষার্থীদের চাহিদা এবং অপেক্ষমাণ তালিকা থেকে আরো দুটি মেধাতালিকা প্রকাশিত হবে।

এছাড়া, মনোনয়ন তালিকা প্রকাশের পর ভর্তি কার্যক্রম বিষয়ক নির্দেশনা নোটিশের মাধ্যমে জানিয়ে দেওয়া হবে বলেও জানান তিনি।

এর আগে গত ১২ আগস্ট সাত কলেজের বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষা, ১৯ আগস্ট কলা ও সামাজিক বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষা এবং ২৬ আগস্ট বাণিজ্য ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। এ বছর  সাতটি কলেজে স্নাতকে মোট আসন রয়েছে ২১৫১৩টি।  

বিজ্ঞান ইউনিটের বিভাগগুলোতে মোট আসন সংখ্যা— ৬৫০০টি, বাণিজ্য ইউনিটের বিভাগগুলোতে মোট আসন সংখ্যা— ৫৩১০টি এবং কলা ও সমাজবিজ্ঞান ইউনিটের বিভাগগুলোতে মোট ৯৭০৩টি আসন রয়েছে।

আরএইচটি/এমএইচএস

Link copied