শ্রমবাজারের চাহিদা অনুযায়ী গ্রাজুয়েটদের দক্ষতা অর্জন করতে হবে

Dhaka Post Desk

জ্যেষ্ঠ প্রতিবেদক

০৮ জুন ২০২১, ১৪:২৭


শ্রমবাজারের চাহিদা অনুযায়ী গ্রাজুয়েটদের দক্ষতা অর্জন করতে হবে

বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান প্রফেসর ড. কাজী শহীদুল্লাহ বলেছেন, বিশ্বের শ্রমবাজারের চাহিদা অনুযায়ী বাংলাদেশি গ্রাজুয়েটদের দক্ষতা অর্জন করতে হবে। এজন্য আউটকাম বেইজড এডুকেশন (ওবিই) বাস্তবায়নের মাধ্যমে গুণগত ও দক্ষতা নির্ভর শিক্ষাব্যবস্থা গড়ে তুলতে হবে।

মঙ্গলবার (৮ জুন) ইউজিসি আয়োজিত আউটকাম বেইজড এডুকেশন (ওবিই) টেমপ্লেট বিষয়ক এক প্রশিক্ষণের উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। কর্মশালার উদ্বোধন অনুষ্ঠানে সভাপ্রধান ছিলেন ইউজিসি সদস্য প্রফেসর ড. বিশ্বজিৎ চন্দ।

প্রধান অতিথি তার বক্তব্যে বলেন, আউটকাম বেইজড এডুকেশন ধারণা বাংলাদেশে তুলনামূলকভাবে নতুন হলেও বিশ্বের অনেক দেশে অনেক আগ থেকেই এই ব্যবস্থা বাস্তবায়ন করা হয়েছে। বাংলাদেশের বিশ্ববিদ্যালয়গুলোতে আউটকাম বেইজড এডুকেশন টেমপ্লেট বাস্তবায়ন এখন সময়ের দাবি।

প্রফেসর ড. কাজী শহীদুল্লাহ আশা প্রকাশ করেন ওবিই টেমপ্লেট বাস্তবায়ন সম্ভব হলে কারিকুলাম ও সিলেবাস নিয়মিত পরিমার্জনের মাধ্যমে বিশ্ববিদ্যালয়গুলোতে দক্ষতা ও আউটকাম নির্ভর শিক্ষা ও গবেষণার পরিবেশ তৈরি হবে। ফলে বিশ্ব র‌্যাংকিংয়ে বাংলাদেশের বিশ্ববিদ্যায়গুলো ভালো অবস্থান অর্জন করতে সক্ষম হবে। 

প্রফেসর ড. বিশ্বজিৎ চন্দ সভা প্রধানের বক্তব্যে বলেন, ওবিই টেমপ্লেট বাংলাদেশের বিশ্ববিদ্যালয়গুলোর শিক্ষা ও গবেষণার মান উন্নয়নে সহায়ক হবে। এ ব্যবস্থা বাস্তবায়নের জন্য বিশ্ববিদ্যালয়ের সব শিক্ষককে পর্যায়ক্রমে প্রশিক্ষণ দেওয়া হবে।

ইউজিসি’র এসপিকিউএ বিভাগের পরিচালক ড. ফখরুল ইসলাম উদ্বোধন অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন। স্ট্র্যাটেজিক প্লানিং, কোয়ালিটি অ্যাসিউরেন্স (এসপিকিউএ) বিভাগের উপ-পরিচালক বিষ্ণু মল্লিকের সঞ্চালনায় সভায় আরও উপস্থিত ছিলেন বেসরকারি বিশ্ববিদ্যালয় বিভাগের পরিচালক মো. ওমর ফারুখ ও এসপিকিউএ বিভাগের অতিরিক্ত পরিচালক জেসমিন পারভীন।

দিনব্যাপী এ কর্মশালায় এসপিকিউএ ও বেসরকারি বিশ্ববিদ্যালয় বিভাগের কর্মকর্তারা অংশ নেন। কর্মশালায় রিসোর্সপারসন হিসেবে সেশন পরিচালনা করেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের গ্রাজুয়েট ট্রেনিং ইনস্টিটিউট এর প্রাক্তন পরিচালক এবং বর্তমানে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিবিদ্যালয়ের কৃষি অনুষদের ডিন প্রফেসর ড. মো. মোজাহার আলি।

গত ৬ ফেব্রুয়ারি অনুষ্ঠিত ইউজিসি’র ১৫৭তম পূর্ণ কমিশন সভায় আউটকাম বেইজড এডুকেশন (ওবিই) টেমপ্লেট অনুমোদন করা হয়। টেমপ্লেটটি আরও পরিমার্জন এবং এর মূল্যায়ন অংশকে বেশি কার্যকর করার লক্ষ্যে পরামর্শ দেওয়ার জন্য বিশেষজ্ঞ কমিটি গঠন করা হয়। বিশেষজ্ঞ কমিটি গত ৪ মার্চ এক সভায় ওবিই টেমপ্লেট এর সংশোধিত সংস্করণ ও মূল্যায়ন অংশ চূড়ান্ত করে।    

এনএম/জেডএস

Link copied