ট্রেড ইনস্ট্রাক্টর পদে নিয়োগ আবেদনের সময় বাড়ানোর দাবি

Dhaka Post Desk

জ্যেষ্ঠ প্রতিবেদক

১২ আগস্ট ২০২১, ০৬:৪৭ পিএম


ট্রেড ইনস্ট্রাক্টর পদে নিয়োগ আবেদনের সময় বাড়ানোর দাবি

শিক্ষা মন্ত্রণালয়ের অধীনে একটি প্রকল্পের ৬৮৮ ট্রেড ইনস্ট্রাক্টর পদে নিয়োগ দিতে বৃহস্পতিবার (৫ আগস্ট) বিশেষ গণবিজ্ঞপ্তি প্রকাশ করেছে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ)। নিবন্ধনধারী প্রার্থীরা অনলাইনে আবেদন করতে পারবেন।

তবে, করোনার কারণে আটকে থাকা ১৬তম নিবন্ধনের মৌখিক পরীক্ষা শেষ করে চূড়ান্ত ফল প্রকাশ না করা পর্যন্ত এ আবেদন স্থগিত রাখা অথবা আবেদনের সময় ৪০দিন বাড়ানোর দাবি জানিয়েছেন প্রার্থীরা।  

বৃহস্পতিবার (১২ আগস্ট) দুপুরে এনটিআরসিএ চেয়ারম্যান বরাবর স্মারকলিপি দিয়ে এ দাবি জানিয়েছেন চাকরিপ্রত্যাশীরা। তাদের পক্ষে ‘১৬তম ট্রেড ইনস্ট্রাক্টর ফলাফল প্রত্যাশী কমিটি’র সাধারণ সম্পাদক মো. মোকতাদি তালুকদার ও প্রচার সম্পাদক অমিত বসু স্মারকলিপি জমা দেন।

স্মারকলিপিতে তারা জানান, গত ৫ আগস্ট সেসিপের ৬৮৮ ট্রেড ইনস্ট্রাক্টরের পদের বিপরীতে বিশেষ গণবিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। এতে ১-১৫তম শিক্ষক নিবন্ধনধারীরা আবেদনের সুযোগ পাচ্ছেন। তবে প্রায় ৮ মাস আগে মৌখিক পরীক্ষা শেষ করার পরও করোনার কারণে সামগ্রিক ফল প্রকাশ না হওয়ায় এ গণবিজ্ঞপ্তিতে ১৬তম শিক্ষক নিবন্ধনের ট্রেড ইনস্ট্রাক্টররা আবেদনের সুযোগ থেকে বঞ্চিত হচ্ছেন। ফলে সরকার যে উদ্দেশ্যে সেসিপের মাধ্যমে এ নিয়োগ কার্যক্রম পরিচালনা করছে, তা ফলপ্রসূ হবে না।

তারা আরও জানান, ২০১৯ সালের ২৩ মে ১৬তম শিক্ষক নিবন্ধনের বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। একই বছরের ৩০ আগস্ট এর প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হয়। প্রিলিমিনারি পরীক্ষার একমাস পর ২০১৯ সালের ৩০ সেপ্টেম্বর ফল প্রকাশ করা হয়। ওই বছরেরই ১৫ ও ১৬ নভেম্বর ১৬তম শিক্ষক নিবন্ধনের লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হয়। এর প্রায় এক বছর পর ২০২০ সালের ১২ নভেম্বর লিখিত পরীক্ষার ফল প্রকাশিত হয়। 

২০২০ সালের ২ ডিসেম্বর থেকে মৌখিক পরীক্ষা শুরু হয়। ট্রেড ইনস্ট্রাক্টর কোর্সের ২৪০ জন প্রার্থীর মৌখিক পরীক্ষা শেষ হয়েছে। তবে লকডাউনের কারণে মৌখিক পরীক্ষা স্থগিত করা হয়। এরপর প্রায় ৮ মাস পেরিয়ে গেলেও মৌখিক পরীক্ষা শুরু করা সম্ভব হয়নি। এ অবস্থায় অনেকের বয়স ৩৫ হওয়ার দ্বারপ্রান্তে রয়েছে। ১৬তম শিক্ষক নিবন্ধনের বিজ্ঞপ্তি প্রকাশ থেকে শুরু করে মৌখিক পরীক্ষা শুরুর পর পর্যন্ত অন্তত তিনটি গণবিজ্ঞপ্তি প্রকাশ করেছে এনটিআরসিএ। এর একটিতেও আবেদনের সুযোগ পাননি ১৬তম শিক্ষক নিবন্ধনের প্রার্থীরা। এ অবস্থায় বিশেষ গণবিজ্ঞপ্তিতে আবেদনের সময় বাড়ানো এখন সময়ের দাবি।

স্মারকলিপিতে তারা আরও জানান, লকডাউনসহ নানা কারণে ১৬তম শিক্ষক নিবন্ধনের মৌখিক পরীক্ষা শেষ করা যায়নি। এছাড়া ১৬তম শিক্ষক নিবন্ধনের আর মাত্র সাতদিনের মৌখিক পরীক্ষা বাকি আছে। ফলে মৌখিক পরীক্ষা শেষ করে সেসিপের বিশেষ গণবিজ্ঞপ্তিতে ১৬তম শিক্ষক নিবন্ধনের ট্রেড ইনস্ট্রাক্টররা যেন আবেদন করতে পারেন, সেজন্য আবেদনের সময়সীমা ৪০ দিন বাড়ানোর দাবি জানানো হচ্ছে।

করোনার কারণে প্রায় ৮ মাস স্থগিত থাকার পর ১৬তম শিক্ষক নিবন্ধনের মৌখিক পরীক্ষা শুরু হচ্ছে আগামী ২৪ আগস্ট থেকে। ওই দিন থেকে বাকিদের মৌখিক পরীক্ষা শুরু হবে। বৃহস্পতিবার (১২ আগস্ট) এনটিআরসিএ এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে।

এনএম/আরএইচ

Link copied