শর্তসাপেক্ষে অটো প্রমোশন পাচ্ছেন দ্বিতীয় বর্ষের শিক্ষার্থীরা

Dhaka Post Desk

জ্যেষ্ঠ প্রতিবেদক

১৬ সেপ্টেম্বর ২০২১, ০৮:১২ পিএম


শর্তসাপেক্ষে অটো প্রমোশন পাচ্ছেন দ্বিতীয় বর্ষের শিক্ষার্থীরা

করোনা পরিস্থিতি বিবেচনা করে ২০২০ সালের অনার্স দ্বিতীয় বর্ষের শিক্ষার্থীদের পরীক্ষা ছাড়াই শর্তসাপেক্ষে তৃতীয় বর্ষে প্রমোশন দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে জাতীয় বিশ্ববিদ্যালয়। 

যে শিক্ষার্থীরা অনলাইন কোর্স সম্পন্ন করেছেন এবং ইনকোর্স পরীক্ষায় অংশ নিয়ে দ্বিতীয় বর্ষের পরীক্ষার জন্য ফরম পূরণ করেছেন, তারাই শুধু তৃতীয় বর্ষে উন্নীত হতে পারবেন।

বৃহস্পতিবার জাতীয় বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ন্ত্রক বদরুজ্জামানের সই করা এ সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ২০২০ সালের অনার্স দ্বিতীয় বর্ষের পরীক্ষায় অংশ নিতে যে শিক্ষার্থীরা বিধি মোতাবেক অনলাইন কোর্স সম্পন্ন ও ইনকোর্স পরীক্ষা দিয়ে আবেদন ফরম পূরণ করেছেন, তাদের করোনা পরিস্থিতি বিবেচনায় শর্তসাপেক্ষে তৃতীয় বর্ষে উন্নীত করা হবে। 

২০১৭-১৮, ২০১৬-১৭ ও ২০১৫-১৬ শিক্ষাবর্ষের যে অনিয়মিত শিক্ষার্থীরা তৃতীয় বর্ষে প্রমোটেড হননি, ২০২০ সালের অনার্স পরীক্ষায় অংশ নিতে ফরম পূরণ করেছেন, তাদের ক্ষেত্রেও এ নিয়ম প্রযোজ্য হবে।

এর আগে প্রথম বর্ষের (২০১৯-২০ শিক্ষাবর্ষ) শিক্ষার্থীদের শর্তসাপেক্ষে দ্বিতীয় বর্ষে প্রমোশন দেয় জাতীয় বিশ্ববিদ্যালয়। করোনাভাইরাস মহামারির কারণে শিক্ষার্থীদের পরীক্ষা নেওয়া সম্ভব হয়নি।

যে শিক্ষার্থীরা ২০২০ সালে অনার্স প্রথম বর্ষ পরীক্ষায় অংশগ্রহণের জন্য ফরম পূরণ করেন, তাদের শর্তসাপেক্ষে দ্বিতীয় বর্ষে প্রমোশন দিয়ে ক্লাস করার অনুমতি দেওয়া হয়।

এনএম/আরএইচ

Link copied