‘ঘুরে দাঁড়ানোর গান’ নিয়ে ফিরেছেন শিবলী

Dhaka Post Desk

বিনোদন ডেস্ক

০৮ আগস্ট ২০২২, ১১:৩৭ এএম


‘ঘুরে দাঁড়ানোর গান’ নিয়ে ফিরেছেন শিবলী

দেশ বরেণ্য গীতিকবি লতিফুল ইসলাম শিবলী। তার লেখায় জনপ্রিয়তা পেয়েছে ‘কষ্ট পেতে ভালোবাসি’, ‘কেউ সুখী নয়’, ‘হাসতে দেখো গাইতে দেখো’, ‘জেল থেকে বলছি’, ‘গিটার কাঁদতে জানে’, ‘প্রিয় আকাশী’, ‘নাটোর স্টেশন’, ‘একজন বিবাগী’, ‘এ-শহরের কত-শত অট্টালিকার ফাঁকে’, ‘পলাশীর প্রান্তরে’, ‘হাজার বর্ষা রাত’সহ অনেক গান।

তবে অনেক দিন ধরেই গানে অনিয়মিত ছিলেন শিবলী। যা নিয়ে তার ভক্ত-শ্রোতাদের নানা অভিযোগ-অভিমানও ছিলো। অবশেষে সুখবর দিলেন এই গীতিকার। চার বছর পর গত ৫ আগস্ট নিজের ইউটিউব চ্যানেলে প্রকাশ করলেন নতুন গান। যার শিরোনাম ‘ঘুরে দাঁড়ানোর গান’। শিবলীর কথা-সুরে গানটির সংগীতায়োজন ও কণ্ঠ দিয়েছেন রাজিব ইসলাম।

গানে ফেরা প্রসঙ্গে লতিফুল ইসলাম শিবলী বলেন, ‘শেষবার গানের কাজ করেছিলাম বছর চারেক আগে। এরপর বই লেখার কাজে সময় দেওয়া শুরু করি। এর মধ্যেই খেয়াল করে দেখলাম, কোথাও কোনও সুখবর নেই, চারিদিকে শুধু হতাশা! রাজনৈতিক, অর্থনৈতিক, পারিবারিক অথবা ব্যক্তিজীবন সব কিছুতেই নেমে এসেছে বিপর্যয়। সেই ভাবনা থেকেই আবারও গান লেখা এবং প্রকাশের উদ্যোগ নেওয়া।’

তিনি আরও যোগ করেন, ‘সাড়ে চার মিনিটের এই গানটি যখন আপনার শোনা শেষ হবে, তখন যথারীতি এক ডজন হতাশাগ্রস্থ মানুষ আত্মহত্যা করে ফেলেছে! তাই এটা নিছক একটি গান নয়, বরং গানের চেয়েও বেশি কিছু।’

এখন থেকে নবীন শিল্পীদের জন্য নিয়মিত গান লিখবেন, সুর করবেন বলেও জানান শিবলী। সময় সুযোগ বুঝে গাইবেন তিনি নিজেও।

উল্লেখ্য, ৯০ দশকজুড়ে ব্যান্ড ঘরানার কথাপ্রধান গানে রাজত্ব করেছিলেন লতিফুল ইসলাম শিবলী। তার লেখা ও সুরে কণ্ঠ দিয়েছেন দেশের শীর্ষ শিল্পীরা। তিনি নিজেও কণ্ঠ দিয়েছেন বেশ কিছু গানে। বই লিখেও নিজের মুন্সিয়ানা দেখিয়েছেন এই গীতিকবি। কুড়িয়েছেন পাঠকের তুমুল প্রশংসা ও ভালোবাসা।

আরআইজে

Link copied