চলচ্চিত্র নির্মাতা সাজেদুল আওয়াল আর নেই

Dhaka Post Desk

ঢাকা পোস্ট ডেস্ক

১৫ এপ্রিল ২০২১, ২২:৫৯

চলচ্চিত্র নির্মাতা সাজেদুল আওয়াল আর নেই

ড. সাজেদুল আওয়াল

বিশিষ্ট চলচ্চিত্র নির্মাতা, গবেষক, লেখক, শিক্ষক ও সমালোচক ড. সাজেদুল আওয়াল আর নেই (ইন্নালিল্লাহি ওয়াইন্না ইলাইহি রাজিউন)। বৃহস্পতিবার (১৫ এপ্রিল) সন্ধ্যা সাড়ে ৭টায় করোনা পরবর্তী জটিলতায় তিনি মারা যান। 

ঢাকা পোস্টকে এ তথ্য নিশ্চিত করেছেন নাট্যপরিচালক ও লেখক মোস্তফা মনন। তিনি বলেন, সাজেদুল আওয়াল গত মাসে করোনা আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি ছিলেন। পরে তিনি করোনামুক্ত হয়ে বাসায় ফেরেন। এরপর কিছুটা ভালো ছিলেন। বৃহস্পতিবার সন্ধ্যায় হঠাৎ শ্বাসকষ্ট দেখা দেয়। তাকে হাসপাতালে নেওয়ার জন্য অ্যাম্বুলেন্স ডাকা হয়। আধা ঘণ্টার মধ্যেই তিনি মারা যান।

তার পরিবার থেকে জানানো হয়েছে, শুক্রবার (১৬ এপ্রিল) সকাল ১০টায় তার জানাজা অনুষ্ঠিত হবে। এরপর আজিমপুর কবরস্থানে দাফন করা হবে।

 সাজেদুল আওয়াল ১৯৫৮ সালের ২৫ মার্চ কুমিল্লায় জন্মগ্রহণ করেন। ১৯৭৩ সাল থেকে দীর্ঘ দিন তিনি ‘ঢাকা থিয়েটার’-এর সঙ্গে সম্পৃক্ত ছিলেন। ১৯৮০ সালে তার রচিত প্রথম কাব্যনাটক ‘ফণিমনসা’ সাড়া ফেলে। 

১৯৭৪ সালে চলচ্চিত্র সংসদ আন্দোলনের সঙ্গে যোগ দেন তিনি। ১৯৮০ সাল পর্যন্ত কাজ করেন ‘সিনে আর্ট সার্কেল’-এ। ১৯৯৯ সালে তিনি নির্মাণ করেন স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘নির্ভানা’, এর মধ্য দিয়ে চলচ্চিত্র নির্মাণে তার পথচলা শুরু। ২০১৭ সালের ১ ডিসেম্বর মুক্তি পায় সাজেদুল আউয়াল পরিচালিত পূর্ণদৈর্ঘ্যের চলচ্চিত্র ‘ছিটকিনি’। 

‘ছিটিকিনি’খ্যাত এই নির্মাতা গ্রিন ইউনিভার্সিটি অব বাংলাদেশসহ দেশের একাধিক শিক্ষাপ্রতিষ্ঠানে চলচ্চিত্র শিক্ষক হিসেবে সুনামের সঙ্গে পাঠদান করেছেন।

ওএফ

Link copied