মেডিকেল ভর্তিতে প্রথম হওয়া মিশোরী মুনমুনের পরিচয় 

Dhaka Post Desk

নিজস্ব প্রতিবেদক

০৪ এপ্রিল ২০২১, ২১:২৪

মেডিকেল ভর্তিতে প্রথম হওয়া মিশোরী মুনমুনের পরিচয় 

প্রাণঘাতী করোনাভাইরাস সংক্রমণের ঊর্ধ্বগতিতে আলোচনা-সমালোচনার মধ্যে অনুষ্ঠিত হয়েছে এমবিবিএস ২০২০-২১ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা। এতে জাতীয়ভাবে প্রথম হয়েছেন মিশোরী মুনমুন।

রোববার (৪ এপ্রিল) সন্ধ্যায় স্বাস্থ্য শিক্ষা অধিদফতর আনুষ্ঠানিকভাবে ভর্তি পরীক্ষার ফল ঘোষণা করে। এতে দেখা যায়, মিশোরী মুনমুনের রোল নম্বর ২৫০০২৩৮। তিনি পাবনা মেডিকেল কলেজ থেকে পরীক্ষায় অংশ নিয়েছেন। ভর্তি পরীক্ষায় ১০০ নম্বরের মধ্যে ৮৭ দশমিক ২৫ নম্বর পেয়েছেন মিশরী।

পাবনা জেলার রাধানগরের (নারায়ণপুর) মেয়ে মিশোরীর পিতা আব্দুল করিম একজন চাকরিজীবী। মা মোসাম্মাত মুসলিমা খাতুন একজন গৃহিণী। মিশোরী পাবনা সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় থেকে এসএসসি ও পাবনা অ্যাডওয়ার্ড কলেজ থেকে এইচএসসি পাস করেন।

স্বাস্থ্য অধিদফতর থেকে জানানো হয়, এবার মেডিকেল ও ডেন্টাল কলেজে মোট এক লাখ ২২ হাজার ৮৭৪ শিক্ষার্থী পরীক্ষার আবেদন করেন। এক লাখ ১৬ হাজার ৭৯২ জন প্রার্থী পরীক্ষায় অংশ নেন। তাদের মধ্যে উত্তীর্ণ হয়েছেন ৪৮ হাজার ৯৭৫ জন। পাসের হার ৩৯ দশমিক ৮৬ শতাংশ।

পাস করা ৪৮ হাজার ৯৭৫ জনের মধ্যে সরকারি মেডিকেলের জন্য নির্বাচিত হয়েছেন ৪ হাজার ৩৫০ জন। এদের মধ্যে ছাত্রী ২ হাজার ৩৪১ জন, ছাত্র ২ হাজার ৯ জন। চলতি শিক্ষাবর্ষ থেকে নির্বাচিত হয়েছেন ৩ হাজার ৯৩৭ জন। আগের শিক্ষাবর্ষ থেকে নির্বাচিত হয়েছেন ৪১৩ জন।

শুক্রবার (২ এপ্রিল) ২০২০-২০২১ শিক্ষাবর্ষে মেডিকেলে ভর্তির জন্য একযোগে ১৯টি কেন্দ্রে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। পরীক্ষা শুরু হয় সকাল দশটা থেকে। চলে ১১টা পর্যন্ত। আগের নিয়মেই হয়েছে এবারের এমবিবিএস ভর্তি পরীক্ষা। 

টিআই/আরএইচ

Link copied