পার্কে পাওয়া গেল আইনপ্রণেতার কাটা মাথা

Dhaka Post Desk

আন্তর্জাতিক ডেস্ক

২৩ মে ২০২২, ০৪:০৮ পিএম


পার্কে পাওয়া গেল আইনপ্রণেতার কাটা মাথা

নাইজেরিয়ার দক্ষিণ-পূর্বাঞ্চলীয় অ্যানামব্রা রাজ্যে গত সপ্তাহে নিখোঁজ হওয়া এক আইনপ্রণেতার কাটা মাথা উদ্ধার করেছে পুলিশ। এই রাজ্যে বিচ্ছিন্নতাবাদীরা হত্যা এবং অপহরণের মতো ঘটনার সঙ্গে সংশ্লিষ্ট বলে অভিযোগ করেছে সরকার। দেশটির পুলিশের বরাত দিয়ে সোমবার ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

দেশটির দক্ষিণ-পূর্বাঞ্চলের আনামব্রা রাজ্যে স্থানীয় ইগবো জাতিগোষ্ঠীর বসবাস রয়েছে। নাইজেরিয়ার অন্যান্য অঞ্চলে থেকে আনামব্রাকে আলাদা করতে চায় বিচ্ছিন্নতাবাদীরা। দেশটির নিষিদ্ধ ঘোষিত গোষ্ঠী ইনডিজেনাস পিপল অব বায়াফ্রার (আইপিওবি) সদস্যরা এই বিচ্ছিন্নতাবাদী আন্দোলনে নেতৃত্ব দিয়ে আসছে।

আনামব্রা রাজ্য পরিষদের আইনপ্রণেতা ওকেচুকউ ওকোয়ে এবং তার এক সহযোগী গত ১৫ মে থেকে নিখোঁজ ছিলেন। রাজ্য পুুলিশের মুখপাত্র তোচুকউ আইকেনগা বলেছেন, শনিবার রাতে নিউইর সাউথ গভর্নমেন্ট এলাকার একটি পার্কে ওকেচুকউর বিচ্ছিন্ন মাথা পাওয়া যায়।

পুলিশের এই কর্মকর্তা বলেছেন, ‘আইনপ্রণেতাকে হত্যা করা হয়েছে। নবী সড়কের পাশে তার মাথা পাওয়া গেছে। এখন পর্যন্ত কোনও সন্দেহভাজনকে পুলিশি জিম্মায় নেওয়া হয়নি।’

ঘাতকের তথ্য দিতে পারলে ১০ মিলিয়ন নাইরা (২৪ হাজার মার্কিন ডলার) পুরস্কার দেওয়া হবে বলে ঘোষণা দিয়েছেন আনামব্রা রাজ্যের গভর্নর।

চলতি মাসের শুরুর দিকে প্রতিবেশী ইমো রাজ্যে দুই সেনা সদস্যকে হত্যার শিরশ্ছেদ করে বন্দুকধারীরা। সরকার এই হত্যাকাণ্ডের জন্য আইপিওবিকে দায়ী করলেও বিচ্ছিন্নতাবাদী এই গোষ্ঠী তা অস্বীকার করেছে।

গত আগস্টে অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল জানায়, গত বছরের প্রথম ৮ মাসে নাইজেরিয়ার নিরাপত্তা বাহিনী দেশটির দক্ষিণ-পূর্বাঞ্চলে কমপক্ষে ১১৫ বিচ্ছিন্নতাবাদীকে হত্যা এবং নির্বিচারে গ্রেপ্তার করেছে। এছাড়া গ্রেপ্তারকৃতদের ওপর প্রতিশোধমূলক নির্যাতন-নিপীড়নও চালানো হয়েছে বলে আন্তর্জাতিক এই মানবাধিকার সংস্থা জানিয়েছে। দেশটির সরকার অ্যামনেস্টির এই অভিযোগের বিষয়ে কোনও মন্তব্য করেনি।

সূত্র: রয়টার্স।

এসএস

Link copied