পাকিস্তানে জমা রাখা ৩০০ কোটি ডলারের মেয়াদ আরও বাড়াল সৌদি

Dhaka Post Desk

আন্তর্জাতিক ডেস্ক

২৪ মে ২০২২, ১০:২০ পিএম


পাকিস্তানে জমা রাখা ৩০০ কোটি ডলারের মেয়াদ আরও বাড়াল সৌদি

সৌদি অর্থমন্ত্রী মোহাম্মদ আল জাদান, ছবি রয়টার্স

অর্থনৈতিক সংকটে জর্জরিত পাকিস্তানের অর্থনীতি স্থিতিশীল রাখতে দেশটির কেন্দ্রীয় ব্যাংকে রাখা ৩০০ কোটি ডলার আমানতের মেয়াদ আরও বাড়াল সৌদি আরব । মধ্যপ্রাচ্যের বৃহত্তম এই দেশটির অর্থমন্ত্রী মোহাম্মদ আল জাদান রয়টার্সকে এ তথ্য জানিয়েছেন।

সুইজারল্যান্ডের দাভোস শহরে ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের সম্মেলন চলছে। সেই সম্মেলনে যোগ দিতে সুইজারল্যান্ড গিয়েছেন সৌদি অর্থমন্ত্রী। সেখানে রয়টার্সকে দেওয়া এক সাক্ষাৎকারে সৌদি অর্থমন্ত্রী বলেন, ‘পাকিস্তানের কেন্দ্রীয় ব্যাংকে আমানত হিসেবে রাখা ৩০০ কোটি ডলার রেখেছে সৌদি আরব। আর কিছুদিন পর সেই আমানতের মেয়াদ শেষ হতে চলেছে।’

‘কিন্তু সরকার সিদ্ধান্ত নিয়েছে সেই মেয়াদ আরও বাড়ানো হবে। বিষয়টি প্রায় চুড়ান্ত পর্যায়ে রয়েছে।’

গত বছর পাকিস্তানের বিদেশি মুদ্রার রিজার্ভ ভারসাম্যপূর্ণ রাখার জন্য সহযোগিতা হিসেবে দেশটির কেন্দ্রীয় ব্যাংক স্টেট ব্যাংক অব পাকিস্তানে ৩০০ কোটি ডলার আমানত হিসেবে জমা রেখেছিল সৌদি আরব।

সৌদি সরকারের নতুন সিদ্ধান্ত অনুযায়ী এই মেয়াদ কতদিন বাড়ানো হবে, সে বিষয়ে রয়টার্সকে কোনো ইঙ্গিত দেননি মোহাম্মদ আল জাদান, তবে চলতি মাসের প্রথম দিকেই এমন ইঙ্গিত দিয়েছিল সৌদি আরব ও পাকিস্তান।

গত ১ মে এক যৌথ বিবৃতিতে দুই দেশের সরকারের পক্ষ থেকে বলা হয়, আমানতের মেয়াদ বাড়ানোসহ দুই দেশের অর্থনৈতিক সম্পর্ক আরও দৃঢ় করতে আলোচনা করবে সৌদি ও পাকিস্তানের সরকার।

দক্ষিণ এশিয়ার দেশ শ্রীলঙ্কার মত ভয়াবহ পরিস্থিতিতে না পড়লেও আর্থিক সংকট দিন দিন তীব্র হচ্ছে পাকিস্তানে। যে কোনো দেশের অর্থনৈতিক স্থিতিশীলতা রাখতে ন্যূনতম তিন মাসের আমদানি ব্যয় মেটানোর মতো ডলারের মজুত রাখতে হয়। পাকিস্তানের কেন্দ্রীয় ব্যাংকে বর্তমানে ডলারের যে মজুত রয়েছে, তাতে দু’মাসের আমদানি ব্যয় মেটানোও সম্ভব নয়।

সাক্ষাৎকারে জাদান বলেন, ‘পাকিস্তান বরাবরই আমাদের গুরুত্বপূর্ণ মিত্র। এ কারণে বর্তমান সংকটের সময় আমরা তাদের পাশে দাঁড়াতে চাইছি।’

এসএমডব্লিউ

Link copied