যুক্তরাষ্ট্রে অস্ত্রের ব্যবহার নিয়ন্ত্রণে হচ্ছে আইন

Dhaka Post Desk

আন্তর্জাতিক ডেস্ক

১৩ জুন ২০২২, ১২:৫৯ এএম


যুক্তরাষ্ট্রে অস্ত্রের ব্যবহার নিয়ন্ত্রণে হচ্ছে আইন

ছবি : বিবিসি

যুক্তরাষ্ট্রে আগ্নেয়াস্ত্রের ব্যবহার নিয়ন্ত্রণে দ্রুতই আইন তৈরি করতে যাচ্ছে দেশটির সরকার। মার্কিন সিনেটরদের একটি অংশ বন্দুক ব্যবহারে কড়াকড়ি আরোপের বিষয়ে একমত পোষণ করেছেন। খবর বিবিসি।

বিবিসির প্রতিবেদনে বলা হয়, রোববার সিনেটরদের (২০ জন সিনটেরদের মধ্যে অর্ধেক ছিলেন রিপাবলিকান) একাংশ বন্দুকের ব্যবহার নিয়ন্ত্রণে আইনি কাঠামো তৈরির বিষয়ে একমত হয়েছেন। সেখানে তারা ২১ বছরের কম বয়সীদের বন্দুক কেনা ও ব্যবহারে নিষেধাজ্ঞা কথা উল্লেখ করেছেন। এছাড়া অবৈধভাবে আগ্নেয়াস্ত্র কেনা বন্ধে কার্যকর ব্যবস্থা নেওয়ার আহ্বান জানিয়েছেন।

এদিকে আগ্নেয়াস্ত্রের ব্যবহার বন্ধে রোববার দেশটির বিভিন্ন স্থানে বিক্ষোভ করেছেন হাজারো মানুষ।  গত ২৪ মে যুক্তরাষ্ট্রের টেক্সাসে একটি প্রাথমিক বিদ্যালয়ে বন্দুকধারীর গুলিতে ১৯ শিশুসহ ২১ জন নিহতের পর থেকেই আগ্নেয়াস্ত্র ব্যবহারে কড়াকড়ি আরোপের বিষয়টি সামনে আসে। এর আগেও দেশটিতে বিভিন্ন সময় বন্দুকাদারীর গুলিতে অসংখ্য মানুষ মারা যান।

এক বিবৃতিতে সিনেটররা বলেন, আমাদের শিশুদের জীবনের নিরাপত্তা নিশ্চিত, স্কুলগুলোকে নিরাপদ রাখতে এবং দেশজুড়ে সহিংসতা বন্ধে আমরা আগ্নেয়াস্ত্রের ব্যবহার নিয়ন্ত্রণের প্রস্তাব করছি। অধিকাংশ পরিবার তাদের শিশুদের নিয়ে চিন্তায় আছে। এ অবস্থায় আমাদের একত্রিত হয়ে এমন কিছু করা উচিত যাতে করে তাদের চিন্তা কিছুটা হলেও কমে যায়।

একই সঙ্গে তারা মানসিক স্বাস্থ্য সেবা বাড়ানো ও দেশটির বিদ্যালয়ে নিরাপত্তা সরঞ্জাম বাড়ানোর পরামর্শ দিয়েছেন। এছাড়া পারিবারিক সহিংসতার সঙ্গে যারা জড়িত তাদের বিষয়ে বিস্তর তদন্ত করতে হবে। তদন্তে পাওয়া সব তথ্য ডাটাবেজে রাখতে হবে। যাতে করে কেউ যখন দোকানে আগ্নেয়াস্ত্র কিনতে যাবে তখন তার বিষয়ে সব তথ্য তাৎক্ষণিকভাবে পাওয়া যায়।

বারবার বন্দুকধারীদের হামলার পরিপ্রেক্ষিতে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন আগ্নেয়াস্ত্রের ব্যবহার নিয়ন্ত্রণে কার্যকর আইন প্রণয়নে তাগিদ দিয়েছিলেন। এরই পরিপ্রেক্ষিতে এ প্রস্তাব দিলেন সিনেটররা। 

এসকেডি

Link copied