বিখ্যাত ব্যক্তিদের সমাধি ঘুরে বেড়ানোই তার নেশা

Dhaka Post Desk

আন্তর্জাতিক ডেস্ক

১৭ আগস্ট ২০২২, ০৯:০৩ এএম


বিখ্যাত ব্যক্তিদের সমাধি ঘুরে বেড়ানোই তার নেশা

যুক্তরাজ্যের নাগরিক মার্ক ডেবস, বয়স ৩৯। ঘুরে বেড়াতে ভালোবাসেন। সুযোগ-সময় পেলেই বেড়িয়ে পড়েন বিভিন্ন জায়গায়। তার সবচেয়ে বেশি আগ্রহ সমাধিস্থল নিয়ে। বিভিন্ন বিখ্যাত ও জ্ঞানীগুণী ব্যক্তির সমাধি ঘুরে বেড়ানোই যেন তার নেশা। শুধু দেখাই নয়, সেসব জায়গার ছবি তুলতেও ভালবাসেন তিনি।

ইতোমধ্যে পৃথিবীর অসংখ্য দেশ ঘুরেছেন মার্ক ডেবস। সেসব দেশের সাতশোরও বেশি সমাধিস্থল ঘুরে দেখেছেন তিনি। যার মধ্যে রয়েছে অন্তত ২০০ জন বিখ্যাত ব্যক্তির সমাধি।

ওয়াশিংটনে গিয়ে মার্ক ডেবস বিখ্যাত কারাতে চ্যাম্পিয়ন ব্রুস লি-র সমাধি দেখেছেন। চীনে গিয়ে দেখেছেন মাও-সেতুংয়ের সমাধিও। ব্রিটেনের প্রয়াত প্রধানমন্ত্রীদের সমাধিও দেখে এসেছেন নিজের চোখে। তার দেখা সমাধিস্থলগুলোর মধ্যে রয়েছেন বিখ্যাত কবি রবার্ট বার্নসের সমাধি থেকে শুরু করে বিখ্যাত রেসিং গাড়ি চালক জিম ক্লার্কের সমাধিও।

dhaka post

ছোট থেকেই ইতিহাস ও সংস্কৃতির বিষয়ে জানতে ভালবাসতেন মার্ক ডেবস। কিন্তু পুঁথিগত বিদ্যায় কোনো আগ্রহ ছিল না তার। তিনি ইতিহাসকে দেখতে চাইতেন হাতে-কলমে। সেই থেকে শুরু দেশ-বিদেশে ঘুরে বেড়ানো। তাই সময় পেলেই ক্যামেরা নিয়ে বেড়িয়ে পড়েন তিনি।

একবার তো ছবি তুলতে গিয়ে বেশ বিপদে পড়েছিলেন মার্ক। এক বন্ধ সমাধিস্থলে গিয়ে আটকা পড়েন তিনি। আহত অবস্থাতেই বেশ কয়েক ঘণ্টা পড়ে থাকতে হয়েছিল সেই কবরস্থানে। সেই যাত্রায় অবশ্য প্রাণে বেঁচে ফিরতে পেরেছিলেন।

যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, চীনের পর এবার মার্ক যেতে চান রাশিয়ায়। সেখানে গিয়ে দেখতে চান স্তালিনের সমাধি।

এমএইচএস

Link copied