আজকের সর্বশেষ

মিয়ানমারে বিক্ষোভ-সহিংসতা

জান্তাবিরোধীদের হামলায় ১০ পুলিশ নিহত

Dhaka Post Desk

আন্তর্জাতিক ডেস্ক

১০ এপ্রিল ২০২১, ১৮:৫৪

জান্তাবিরোধীদের হামলায় ১০ পুলিশ নিহত

মিয়ানমারের সামরিক জান্তা সরকারের বিরুদ্ধে অবস্থান নিয়ে লড়াই চালিয়ে যাওয়ার হুমকি দেওয়া জাতিগত নৃতাত্ত্বিক সশস্ত্র গোষ্ঠীগুলোর একটি জোটের যোদ্ধাদের হামলায় শনিবার দেশটির ১০ জন পুলিশ সদস্য নিহত হওয়ার খবর জানিয়েছে রয়টার্স। 

স্থানীয় গণমাধ্যমগুলোর বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে জানানো হয়েছে, শনিবার মিয়ানমারের পূর্বাঞ্চলের একটি পুলিশ স্টেশনে সশস্ত্র সেনারা হামলা চালালে কমপক্ষে ১০ জন পুলিশ সদস্য প্রাণ হারান।    

আরাকান আর্মি, টা আং ন্যাশনাল লিবারেশন আর্মি এবং মিয়ানমার ন্যাশনাল ডেমোক্রেটিক অ্যালায়েন্স আর্মির সমন্বয়ে গঠিত জান্তাবিরোধী সশস্ত্র জোটের যোদ্ধারা শান প্রদেশের নাউংমোনের পুলিশ স্টেশনে হামলা চালায়।

স্থানীয় সংবাদমাধ্যম শান নিউজ ওই হামলায় দশ পুলিশ নিহত হওয়ার খবর জানালেও আরেক সংবাদমাধ্যম শোয়ে ফে মিয়ায় অবশ্য জাতিগত সশস্ত্র গোষ্ঠীর যোদ্ধাদের হামলায় ১৪ পুলিশ নিহত হওয়ার কথা জানিয়েছে।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার পক্ষ থেকে বিষয়টি নিয়ে জানতে সামরিক জান্তা সরকারের একজন মুখপাত্রের সঙ্গে যোগাযোগ করা হলেও তিনি কোনো সাড়া দেননি। 

থাইল্যান্ড থেকে আল-জাজিরার টনি চেং বলেছেন, বিশ্বের সবচেয়ে পুরনো জাতিগত সশস্ত্র গোষ্ঠীর মধ্যে মিয়ানমারের এসব গোষ্ঠী অন্যতম। দশকের পর দশক ধরে কেন্দ্র সরকারের সঙ্গে লড়াই করে আসছে তারা। 

উল্লেখ্য, গত ১ ফেব্রুয়ারির সেনাবাহিনী নির্বাচিত সরকারকে হটিয়ে রাষ্ট্রক্ষমতা দখলের পর শুরু হওয়া জান্তাবিরোধী বিক্ষোভে সেনা নিয়ন্ত্রিত নিরাপত্তা বাহিনীর হাতে ছয় শতাধিক বিক্ষোভকারী প্রাণ হারিয়েছেন। 

এএস

Link copied