অভ্যুত্থানের বিরোধিতা

মিয়ানমারে এক লাখ ২৫ হাজার শিক্ষক বরখাস্ত

Dhaka Post Desk

আন্তর্জাতিক ডেস্ক

২৩ মে ২০২১, ০৪:২১ পিএম


মিয়ানমারে এক লাখ ২৫ হাজার শিক্ষক বরখাস্ত

নির্বাচিত সরকারকে উৎখাত করে অভ্যুত্থানের মাধ্যমে রাষ্ট্রক্ষমতা দখলকারী সামরিক জান্তা সরকারের বিরুদ্ধে অবস্থান নিয়ে অসহযোগ আন্দোলনে যোগ দেওয়ার কারণে মিয়ানমারের এক লাখ ২৫ হাজারের বেশি শিক্ষক চাকরি হারিয়েছেন। খবর বার্তা সংস্থা রয়টার্সের।

প্রতিবেদন অনুযায়ী, মিয়ানমারের শিক্ষক ফেডারেশনের একজন কর্মকর্তা এ তথ্য জানিয়েছেন। নতুন শিক্ষাবর্ষ শুরুর হওয়ার কয়েকদিন আগে বরখাস্তের খবর এলো। অভ্যুত্থানবিরোধী আন্দোলনের অংশ হিসেবে অনেক শিক্ষক ও অভিভাবক এই শিক্ষাবর্ষ বর্জন করেছেন।   

দেশটির শিক্ষক ফেডারেশনের ওই কর্মকর্তা জানিয়েছেন, শনিবার পর্যন্ত এক লাখ ২৫ হাজার ৯০০ জন শিক্ষক বরখাস্ত হয়েছেন। তবে নিপীড়নের ভয়ে ওই শিক্ষক তার পরিচয় জানাননি। অসন্তোষ উসকে দেওয়ার অভিযোগে ইতোমধ্যে তিনি ‘ওয়ান্টেড লিস্টে’ রয়েছেন। 

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে যে, দুই বছর আগের এক জরিপ অনুযায়ী মিয়ানমারে মোট স্কুল শিক্ষকের সংখ্যা ৪ লাখ ৩০ হাজার। 

গণমাধ্যমে ফেডারেশনের পক্ষে শিক্ষক বরখাস্ত হওয়ার তথ্য জানানো ওই শিক্ষক বলছেন, ‘লোকজনকে কাজে ফিরতে হুমকি দেওয়ার জন্য এসব করা হচ্ছে। যদি সত্যিই সত্যিই তারা এত শিক্ষককে চাকরিচ্যুত করে, তাহলে গোটা শিক্ষাব্যবস্থা তো অচল হয়ে যাবে।’

এ বিষয়ে জানতে সামরিক জান্তা কর্তৃপক্ষের একজন মুখপাত্রের সঙ্গে যোগাযোগ করেও কোনো সাড়া পায়নি রয়টার্স। দেশটির রাষ্ট্রায়ত্ত সংবাদমাধ্যম গ্লোবাল নিউ লাইট অব মিয়ানমার স্কুলে ফিরে শিক্ষা কার্যক্রম পুনরায় চালু করতে শিক্ষক-শিক্ষার্থীদের আহ্বান জানিয়েছে।  

এএস

Link copied