বাধ্যবাধকতা নেই, তবুও স্পেনীয়দের মুখে মাস্ক

Dhaka Post Desk

আন্তর্জাতিক ডেস্ক

২৬ জুন ২০২১, ০৯:০৫ পিএম


বাধ্যবাধকতা নেই, তবুও স্পেনীয়দের মুখে মাস্ক

মাস্ক পরা বিষয়ক বাধ্যবাধকতা তুলে নিয়েছে স্পেনের সরকার। ফলে, প্রায় একবছর পর মাস্ক ছাড়াই বাইরে ঘোরাঘুরি করতে আইনত কোনো বাধা নেই দেশটির বাসিন্দাদের; কিন্তু তারপরও অনেক মানুষ তাদের পুরনো অভ্যাস অনুযায়ী মাস্ক পরেই বাইরে বের হচ্ছেন।

শনিবার দেশটির রাজধানী মাদ্রিদে স্পেনের সঙ্গীতশিল্পী ম্যানুয়েল মাস (৪০) বার্তাসংস্থা রয়টার্সকে বলেন, ‘আমি ভেবেছিলাম আজ বেশিরভাগ মানুষকে মাস্ক ছাড়া দেখতে পাব, কিন্তু অবাক ব্যাপার হলে বাস্তব চিত্র তার অনেকটাই উল্টো। প্রচুর মানুষ মাস্ক পরে ঘোরাঘুরি করছেন।’

সরেজমিনে দেখা গেছে, মাদ্রিদসহ স্পেনের বিভিন্ন শহরে ঘরের অভ্যন্তরে কিংবা বাইরে বহু মানুষ মাস্ক পরে চলাচল করছেন। এমনকি যেসব জায়গায় সামাজিক দূরত্ব বজায় রাখা অসম্ভব, সেসব স্থানেও মাস্ক পরছেন তারা।

এমনই একজনের নাম আন্দ্রেয়া সোসা। ২০ বছর বয়সী এই তরুণী মাদ্রিদের একটি রেস্তোঁরায় ওয়েট্রেসের কাজ করেন। মাস্ক পরে থাকার কারণ জানতে চাইলে রয়টার্সকে তিনি বলেন, ‘আমার জন্য মাস্ক পরে থাকা জরুরি; কারণ আমি এখনও টিকা নিইনি।’

ইউরোপের যেসব দেশে ব্যাপক ধ্বংসযজ্ঞ চালিয়েছে করোনা, তার মধ্যে স্পেন অন্যতম। মহামারির শুরু থেকে এ পর্যন্ত দেশটিতে করোনায় মোট আক্রান্ত হয়েছেন ৩৭ লাখ ৮২ হাজার ৪৬৩ জন এবং মারা গেছেন মোট ৮০ হাজার ৭৭৯ জন।

তবে বিগত কয়েক মাসে দৈনিক করোনায় আক্রান্ত ও ‍মৃত্যুতে লাগাম টানতে সক্ষম হয়েছে স্পেনের সরকার। দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী এক মাস আগেও প্রতি এক লাখ মানুষে দৈনিক সংক্রমণের হার ছিল ১৫০। বর্তমানে তা নেমে এসেছে ৯৫-এ।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের কর্মকর্তারা আরও জানিয়েছেন, এখন পর্যন্ত স্পেনের ৪ কোটি ৭০ লাখ মানুষ করোনা টিকার অন্তত একটি ডোজ নিয়েছেন।

সূত্র: রয়টার্স

এসএমডব্লিউ

Link copied