শিশু-কিশোরদের সিনোফার্মের টিকা দিচ্ছে আমিরাত

Dhaka Post Desk

আন্তর্জাতিক ডেস্ক

০২ আগস্ট ২০২১, ০৬:৩৯ পিএম


শিশু-কিশোরদের সিনোফার্মের টিকা দিচ্ছে আমিরাত

সংযুক্ত আরব আমিরাত ৩ থেকে ১৭ বছর বয়সীদের অর্থাৎ শিশু-কিশোরদের চীনা সিনোফার্মের তৈরি কোভিড টিকা দেওয়া শুরু করছে। সোমবার এক টুইট বার্তায় দেশটির সরকারের পক্ষ থেকে এই ঘোষণা দেওয়া হয়েছে। খবর বার্তা সংস্থা রয়টার্সের।  

স্বাস্থ্য মন্ত্রণালয়কে উদ্ধৃত করে টুইট বার্তায় বলা হয়েছে, ক্লিনিকাল ট্রায়াল এবং ব্যাপক মূল্যায়ন করার পরে সরকার এই সিদ্ধান্ত নিয়েছে। তবে এ বিষয়ে বিস্তারিত কিছু জানানো হয়নি। কর্তৃপক্ষ বলছে, কার্যকারিতা পরীক্ষায় জুনে ৯০০ শিশুর ওপর ট্রায়াল চালানো হয়।

উপসাগরীয় এই আরব দেশটি বিশ্বে টিকাদানে শীর্ষে থাকা দেশগুলোর একটি। দেশটি ইতোমধ্যে ফাইজার-বায়োএনটেকের তৈরি টিকা ১২ থেকে ১৫ বছর বয়সীদের দেওয়া শুরু করেছে। এবার দেবে সিনোফার্ম। এই দুটি টিকাই বিশ্ব স্বাস্থ্য সংস্থার অনুমোদন পেয়েছে।     

গতকাল রোববার আমিরাতের স্বাস্থ্য মন্ত্রণালয় জানায় যে, দেশটির মোট জনসংখ্যার ৭৮ দশমিক ৯৫ শতাংশ বা প্রায় ৯০ লাখ ইতোমধ্যে কোভিড টিকার এক ডোজ নিয়েছেন। অপরদিকে দেশটির ৭০ দশমিক ৫৭ শতাংশ মানুষ টিকার দুই বা পূর্ণ ডোজ নিয়েছেন।

মধ্যপ্রাচ্য তথা বিশ্বের অন্যতম পর্যটন ও বাণিজ্যকেন্দ্র আমিরাত। দেশটিতে গতদিন নতুন করে ১ হাজার ৫১৯ জন কোভিড-১৯ আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন। এ নিয়ে মোট শনাক্ত ৬ লাখ ৮২ হাজার ৩৭৭। এর মধ্যে ১ হাজার ৯৫১ জনের প্রাণহানি হয়েছে। 

চীনের রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান সিনোফার্মের তৈরি এ টিকার তৃতীয় তথা চূড়ান্ত ধাপের ট্রায়াল হয়েছিল আমিরাতে। যৌথ উদ্যোগে আমিরাতের আবুধাবি-ভিত্তিক গ্রুপ-৪২ নামের একটি কোম্পানি ও সিনোফার্ম আমিরাতেই কোভিডের টিকাটির উৎপাদন করছে।

এএস 

Link copied