লিবিয়ার কারাগার থেকে মুক্তি পেলেন গাদ্দাফির ছেলে

Dhaka Post Desk

আন্তর্জাতিক ডেস্ক

০৬ সেপ্টেম্বর ২০২১, ০১:১২ পিএম


লিবিয়ার কারাগার থেকে মুক্তি পেলেন গাদ্দাফির ছেলে

সাদি গাদ্দাফি

লিবিয়ার সাবেক নেতা মুয়াম্মার গাদ্দাফির ছেলে সাদি গাদ্দাফিকে কারাগার থেকে মুক্তি দেওয়া হয়েছে। রোববার তিনি লিবিয়ার রাজধানী ত্রিপোলির কারাগার থেকে মুক্ত হয়েছেন বলে রয়টার্সকে নিশ্চিত করেছে দেশটির সরকারের একাধিক কর্মকর্তা।

২০০১ সালে দেশটিতে শুরু হওয়া রাজনৈতিক অস্থিরতার সময় নিহত হয়েছিলেন দেশটির সাবেক প্রেসিডেন্ট মুয়াম্মার গাদ্দাফি। সে সময় দেশটিতে ন্যাটোর অভিযান চলছিল।

ব্যাপক টালমাটাল সেই পরিস্থিতিতে লিবিয়া ছেড়ে নাইজারে পালিয়ে গিয়েছিলেন সাদি গাদ্দাফি; কিন্তু তার তিন বছর পর, ২০১৪ সালে তাকে লিবিয়া সরকারর হাতে প্রত্যার্পণ করে নাইজারের সরকার এবং হত্যা, প্রতারণা, দাসত্বে বাধ্য করার মতো অভিযোগ আনা হয়।

দেশটির রাজধানী ত্রিপোলির আদালতে এই অভিযোগসমূহের বিচার শুরু হয়, সেই থেকে কারাগারে বন্দি ছিলেন সাদি গাদ্দাফি।

এর মধ্যে ২০১৮ সালে লিবিয়ার বিচারবিভাগ সম্পর্কিত মন্ত্রণালয় জানিয়েছে সাদি গাদ্দাফির বিরুদ্ধে আনা অভিযোগের পক্ষে জোরালো কোনো প্রমাণ পাওয়া যায়নি, কিন্তু তারপরও কারা অন্তরীণ ছিলেন তিনি।

লিবিয়া সরকারের এক কর্মকর্তা জানিয়েছেন, সম্প্রতি লিবিয়ার উপজাতিগোষ্ঠীর কয়েকজন জ্যেষ্ঠ নেতা দেশটির বর্তমান প্রধানমন্ত্রী আবদুলহামিদ দিবেবেকে সাদি গাদ্দাফির মুক্তির জন্য অনুরোধ জানানোর পরই এই প্রক্রিয়ায় গতি আসতে  শুরু করে যার ফলস্বরূপ রোববার মুক্তি পেলেন সাদি।

কারাগার থেকে মুক্তির পরই ত্রিপোলি বিমানবন্দর থেকে একটি বিমানে তাকে তুরস্কের ইস্তাম্বুল পাঠিয়ে দেওয়া হয়েছে বলেও জানিয়েছেন ওই কর্মকর্তা।

মুয়াম্মার গাদ্দাফির অপর ‍ছেলে সাইফ আল ইসলাম গাদ্দাফি বর্তমানে লিবিয়ার জিনতান শহরে বসবাস করছেন। লিবিয়িার সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, চলতি বছর দেশটির প্রেসিডেন্ট নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবেন সাইফ আল ইসলাম গাদ্দাফি।

সূত্র : রয়টার্স

এসএমডব্লিউ

Link copied