বাংলাদেশসহ ১৬ দেশে প্রবেশে নিষেধাজ্ঞা কাটেনি আমিরাতের নাগরিকদের

Dhaka Post Desk

আন্তর্জাতিক ডেস্ক

১৪ সেপ্টেম্বর ২০২১, ০৯:৫৪ পিএম


বাংলাদেশসহ ১৬ দেশে প্রবেশে নিষেধাজ্ঞা কাটেনি আমিরাতের নাগরিকদের

বাংলাদেশ, ভারত, পাকিস্তানসহ ১৬টি দেশে আমিরাতের নাগরিকদের ভ্রমণের ওপর নিষেধাজ্ঞা জারি রেখেছে দেশটির সরকার। এসব দেশের ওপর আমিরাত এর আগে ভ্রমণ নিষেধাজ্ঞা জারি করেছিল। তবে আমিরাতের এই ভ্রমণ নিষেধাজ্ঞার আওতামুক্ত থাকবেন কূটনীতিক ও ব্যবসায়িক ছাড়াও বিশেষ দায়িত্বে থাকা ব্যক্তিরা। 

দুবাইভিত্তিক সংবাদমাধ্যম গালফ নিউজ মঙ্গলবারের এক প্রতিবেদনে এই খবর জানিয়েছে। সেখানে জানানো হয়েছে, নতুন এই নিষেধাজ্ঞার আওতামুক্ত থাকবেন কূটনৈতিক, অর্থনৈতিক ও বৈজ্ঞানিক মিশনের জন্য নিয়োজিত ব্যক্তিরা। জরুরি মেডিকেল সেবা ও সরকারি মিশনের জন্য নিয়োজিতরাও এর আওতামুক্ত থাকবেন।    

সংযুক্ত আরব আমিরাত সরকারে পক্ষে দেশটির জেনারেল সিভিল এভিয়েশন অথরটি (জিসিএএ) মঙ্গলবার এই সিদ্ধান্তের কথা জানিয়েছে। আমিরাত ও ভ্রমণ নিষেধাজ্ঞার তালিকায় থাকা দেশগুলোর সঙ্গে ফ্লাইট চলাচল কার্যক্রম পরিচালনাকারী সব এয়ারলাইন্স কর্তৃপক্ষকে এই সিদ্ধান্ত মেনে চলার নির্দেশ দিয়েছে জিসিএএ। 

বাংলাদেশ ছাড়াও নিষেধাজ্ঞার তালিকায় রয়েছে আফগানিস্তান, পাকিস্তান, ভারত, নেপাল, শ্রীলঙ্কা, ভিয়েতনাম, দক্ষিণ আফ্রিকা, কঙ্গো, ডিআর কঙ্গো, লাইবেরিয়া, নামিবিয়া, নাইজেরিয়া, উগান্ডা, সিয়েরা লিওন ও জাম্বিয়া। জিসিএএ বলেছে, ‘সরকার নিবিড়ভাবে পরিস্থিতি পর্যবেক্ষণ করছে এবং প্রয়োজনে পরবর্তী সিদ্ধান্ত জানাবে।’ 

এএস

Link copied