কাবুলকে সহায়তায় বিশ্বের প্রতি রাশিয়ার আহ্বান

Dhaka Post Desk

আন্তর্জাতিক ডেস্ক

২০ অক্টোবর ২০২১, ০৯:১৪ পিএম


কাবুলকে সহায়তায় বিশ্বের প্রতি রাশিয়ার আহ্বান

গত আগস্টে আফগানিস্তানের ক্ষমতায় আসার পর প্রথমবারের মতো রাশিয়ায় আয়োজিত আন্তর্জাতিক এক সম্মেলনে অংশ নিয়েছে তালেবান। এই সম্মেলনে কাবুলের প্রতি সমর্থন জানাতে আন্তর্জাতিক সম্প্রদায়কে সহায়তার হাত বাড়ানোর আহ্বান জানিয়েছে রাশিয়া।

তালেবান কর্মকর্তাদের সঙ্গে মস্কোর ওই সম্মেলনে পাকিস্তান, চীন, ইরান, ভারত এবং সাবেক সোভিয়েত ইউনিয়নভূক্ত মধ্য-এশিয়ার দেশগুলো যোগ দিয়েছে। কিন্তু যুক্তরাষ্ট্র কৌশলগত কারণের কথা উল্লেখ করে এই সম্মেলনে অংশ নেওয়া থেকে বিরত রয়েছে। দেশটি বলছে, তারা ভবিষ্যতে এ ধরনের আলোচনায় যুক্ত হতে পারে।

বৈঠকের আগে রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ বলেছেন, আমরা দৃঢ়ভাবে বিশ্বাস করি যে, মানবিক সংকট প্রতিরোধ ও অভিবাসনের ঢেউ কমাতে কাবুলকে কার্যকর আর্থিক ও মানবিক সহায়তা প্রদানের জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের একত্রিত হওয়ার সময় এসেছে।

আন্তর্জাতিক সম্মেলন আয়োজনে মস্কোর নেওয়া উদ্যোগ আফগানিস্তান থেকে মার্কিন বাহিনী প্রত্যাহার এবং তালেবান দেশটির নিয়ন্ত্রণ নেওয়ার পর এই অঞ্চলে রাশিয়ার প্রভাব বৃদ্ধির প্রচেষ্টার অংশ হিসেবে দেখা হচ্ছে।

লাভরভ বলেছেন, সম্মেলনে যুক্তরাষ্ট্র অংশ না নেওয়ায় তার অনুশোচনা হচ্ছে। মস্কো মূলত মধ্য-এশিয়ায় অস্থিতিশীলতার ঝুঁকি, আফগান অভিবাসীর সম্ভাব্য ঢেউ এবং আফগানিস্তান থেকে পরিচালিত ইসলামি জঙ্গি কর্মকাণ্ডের ব্যাপারে উদ্বিগ্ন।

তিনি বলেন, তৃতীয় দেশের বিরুদ্ধে; বিশেষ করে কাছের গুরুত্বপূর্ণ প্রতিবেশিদের জন্য আফগানিস্তানের ভূখণ্ড ব্যবহার বন্ধ করার জন্য আমরা তালেবানের প্রতি আহ্বান জানাই এবং তাদের বিশিষ্ট প্রতিনিধিদলের সাথে আলোচনা করেছি।

সূত্র: রয়টার্স।

এসএস

Link copied