স্পেনে দৌড় প্রতিযোগিতায় ষাঁড়ের গুঁতায় একজনের মৃত্যু

Dhaka Post Desk

আন্তর্জাতিক ডেস্ক

৩১ অক্টোবর ২০২১, ১০:৫৮ পিএম


স্পেনে দৌড় প্রতিযোগিতায় ষাঁড়ের গুঁতায় একজনের মৃত্যু

ইউরোপের দেশ স্পেনের পূর্বাঞ্চলে ষাঁড় দৌড় প্রতিযোগিতায় গুঁতা খেয়ে অতিরিক্ত রক্তক্ষরণে একজনের মৃত্যু হয়েছে। শনিবার দেশটির ওনডা শহরের উৎসবে এই দুর্ঘটনা ঘটেছে বলে কর্তৃপক্ষ জানিয়েছে।

গ্রীষ্মে করোনাভাইরাস মহামারি বিধি-নিষেধ শিথিল করার পর দেশটিতে এ ধরনের প্রতিযোগিতা পুনরায় শুরু হওয়ার পর ষাঁড়ের গুঁতায় প্রথম কারও প্রাণহানি ঘটলো। কর্তৃপক্ষ বলছে, ওনডা শহরের উৎসবে ষাঁড়ের উপর্যুপরি আঘাতে ৫৫ বছর বয়সী এক ব্যক্তি গুরুতর আহত হন। তবে ওই ব্যক্তির পরিচয় প্রকাশ করা হয়নি।

ষাঁড়ের আক্রমণের মুখে অন্যান্য প্রতিযোগিরা ওই ব্যক্তিকে বাঁচানোর চেষ্টা করলেও তা সফল হয়নি। দেশটির জরুরি সেবাবিভাগ বলছে, ওই ব্যক্তির মাথায় এবং বাম উরুতে গভীর ক্ষত হয়েছিল। সেখান থেকে অতিরিক্ত রক্তক্ষরণে শনিবার পার্শ্ববর্তী শহর ভিলারিয়ালের একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন তিনি।

এ ঘটনার পর ষাঁড়ের দৌড় প্রতিযোগিতা বাতিল করেছে ওনডা কাউন্সিল; যা রোববার শেষ হওয়ার কথা ছিল। তবে শহরের অন্যান্য কার্যক্রমের ওপর এর কোনও প্রভাব পড়েনি।

স্পেনে ষাঁড়ের দৌড় প্রতিযোগিতার ব্যাপক জনপ্রিয়তা রয়েছে। ষাঁড়ের সামনে প্রতিযোগীরাও দৌঁড়ান। এই প্রতিযোগিতায় বিভিন্ন সময় দুর্ঘটনাও ঘটেছে। ষাঁড়ের দৌড় প্রতিযোগিতা বাতিল করা হবে কি-না তা নিয়েও গত কয়েক বছরে দেশটিতে ব্যাপক বিতর্ক হয়েছে।

স্পেনে করোনাভাইরাস বিধি-নিষেধ শিথিল করার পর এ ধরনের অল্প কয়েকটি আয়োজন অনুষ্ঠিত হয়েছে। দেশটির জনমত জরিপ কোম্পানি ইলেক্টোম্যানিয়ার ২০২০ সালের এক জরিপে ষাঁড়ের লড়াই বন্ধ করে পক্ষে ৪৬ দশমিক ৭ শতাংশ মানুষ তাদের মত দেন।

অন্যদিকে, ৩৪ দশমিক ৭ শতাংশ এই লড়াইয়ের পক্ষে হলেও আইন করে নিষিদ্ধে রাজি নন তারা। অন্য ১৮ দশমিক ৬ শতাংশ মনে করে এই প্রতিযোগিতা চালু রাখা উচিত।

এসএস

Link copied