তৃতীয় দেশ ঘুরে সৌদিতে ঢুকতে হবে না ভারত-পাকিস্তানের নাগরিকদের

Dhaka Post Desk

আন্তর্জাতিক ডেস্ক

২৬ নভেম্বর ২০২১, ১১:৩১ এএম


তৃতীয় দেশ ঘুরে সৌদিতে ঢুকতে হবে না ভারত-পাকিস্তানের নাগরিকদের

ফাইল ছবি

করোনাভাইরাসের প্রকোপ কমতে শুরু করায় ভ্রমণ বিধিনিষেধ তুলে নিতে শুরু করেছে সৌদি আরব। এরই অংশ হিসেবে ভারত ও পাকিস্তানসহ ৬টি দেশের ওপর থেকে ভ্রমণ বিধিনিষেধ তুলে নিয়েছে দেশটি। এতে করে ওই ছয়টি দেশ থেকে আসা যাত্রীদের তৃতীয় কোনো দেশে ১৪ দিনের কোয়ারেন্টাইন ছাড়াই সরাসরি দেশটিতে ভ্রমণ করা যাবে। বৃহস্পতিবার (২৫ নভেম্বর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম গালফ নিউজ।

সংবাদমাধ্যমটি বলছে, সৌদি আরবের ভ্রমণ বিধিনিষেধ থেকে মুক্তি পাওয়া ওই ছয়টি দেশ হচ্ছে- ভারত, পাকিস্তান, ইন্দোনেশিয়া, মিসর, ব্রাজিল এবং ভিয়েতনাম। নতুন নিয়ম অনুযায়ী, এসব দেশ থেকে সৌদি আরবে সরাসরি প্রবেশ করা যাবে এবং সৌদিতে প্রবেশের আগে তৃতীয় কোনো দেশে যাত্রীদেরকে ১৪ দিনের বাধ্যতামূলক কোয়ারেন্টাইন করতে হবে না।

সৌদি আরবের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তার বরাত দিয়ে দেশটির রাষ্ট্রীয় বার্তাসংস্থা জানিয়েছে, আগামী ১ ডিসেম্বর থেকে নতুন এই নিয়ম কার্যকর হবে।

এর আগে করোনার সংক্রমণ ঠেকাতে চলতি বছরের ফেব্রুয়ারি মাসে বেশ কয়েকটি দেশ থেকে যাত্রীদের সরাসরি প্রবেশের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছিল সৌদি আরব। যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, জার্মানি, ফ্রান্স, সংযুক্ত আরব আমিরাত (ইউএই)-সহ এই ছয়টি দেশও ওই তালিকায় ছিল।

Dhaka Post

ফেব্রুয়ারির ওই নির্দেশনায় বলা হয়েছিল, তালিকায় নাম থাকা দেশগুলো থেকে সৌদি আরবে প্রবেশ করার আগে তৃতীয় কোনো দেশে ১৪ দিনের কোয়ারেন্টাইনে থাকতে হবে। তবে বৃহস্পতিবার দেওয়া সর্বশেষ নির্দেশনায় ভারত ও পাকিস্তানসহ ৬টি দেশ থেকে কোয়ারেন্টাইন ছাড়াই সরাসরি সৌদি আরবে প্রবেশের অনুমতি দেওয়া হয়েছে।

এক বিবৃতিতে সৌদির স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, এই ৬টি দেশ থেকে আসা যাত্রীদের জন্য তৃতীয় কোনো দেশে কোয়ারেন্টাইনের বাধ্যবাধকতা তুলে দেওয়া হলেও সৌদিতে পৌঁছানোর পর যাত্রীদেরকে ৫ দিনের প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইন থাকতে হবে।

টিএম

Link copied