জার্মানিতে এই প্রথম দৈনিক সংক্রমণ ছাড়াল লাখের ঘর

Dhaka Post Desk

আন্তর্জাতিক ডেস্ক

১৯ জানুয়ারি ২০২২, ০৫:০৭ পিএম


জার্মানিতে এই প্রথম দৈনিক সংক্রমণ ছাড়াল লাখের ঘর

মহামারির দুই বছরে এই প্রথম দৈনিক সংক্রমণ লাখের কোঠা ছাড়িয়েছে জার্মানিতে। দেশটির সরকারি সূত্রের বরাত দিয়ে এক প্রতিবেদনে বার্তাসংস্থা রয়টার্স জানিয়েছে, বুধবার জার্মানিতে করোনা পজিটিভ হিসেবে শনাক্ত হয়েছেন ১ লাখ ১২ হাজার ৩২১ জন।

এছাড়া বুধবার, জার্মানিতে সর্বোচ্চ দৈনিক সংক্রমণের রেকর্ডের দিন দেশটিতে করোনায় মারা গেছেন ২৩৯ জন।

জার্মানির সরকারি স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠান রবার্ট কোচ ইনস্টিটিউটের (আরএকআই) তথ্য অনুযায়ী, ২০২০ সালে মহামারি শুরুর পর থেকে বুধবার পর্যন্ত জার্মানিতে করোনায় মোট আক্রান্ত হয়েছেন ৮১ লাখ ৮৬ হাজার ৮৫০ জন এবং এ রোগে মৃতের সংখ্যা পৌঁছেছে ১ লাখ ১৬ হাজার ৮১ জনে।

করোনাভাইরাসের সবচেয়ে সংক্রামক ধরনের স্বীকৃতি পাওয়া ওমিক্রনের প্রভাবে গত এক সপ্তাহ ধরে জার্মানিতে গড়ে প্রতি ১ লাখ মানুষের মধ্যে ৫৮৪ দশমিক ৪ জনই করোনা পজিটিভ হিসেবে শনাক্ত হচ্ছেন বলে জানিয়েছেন আরকেআইয়ের কর্মকর্তারা।

সরকারি হিসেব বলছে, জার্মানিতে বর্তমানে সক্রিয় করোনা রোগীর সংখ্যা ৯ লাখ ২৫ হাজার ৪৩৬ জন; তবে দেশটির স্বাস্থ্যমন্ত্রী কার্ল লাউটারব্যাচের বিশ্বাস, সক্রিয় রোগীর প্রকৃত সংখ্যা সরকারি হিসেবের অন্তত দ্বিগুণ।

বুধবার এক সংবাদ সম্মেলনে স্বাস্থ্যমন্ত্রী আরও বলেন দৈনিক সংক্রমণ এখনও শীর্ষ পর্যায়ে পৌঁছায়নি, তবে আর কয়েক সপ্তাহের মধ্যেই তা ঘটবে।

‘আমরা এখনও (সংক্রমণের) শীর্ষ পর্যায়ে পৌঁছাইনি, তবে যে গতিতে এটি বাড়ছে- তাতে ফেব্রুয়ারির মাঝামাঝির মধ্যেই সেই পর্যায় এসে যাবে এবং আশা করা যায়, তার পর থেকে ধীরে ধীরে কমতে থাকবে দৈনিক সংক্রমণ’- সংবাদ সম্মেলনে বলেন লাউটারব্যাচ।

সংক্রমণের লাগামহীন বৃদ্ধি ও সম্ভাব্য ঢেউ ঠেকাতে আগামী এপ্রিল থেকে করোনা টিকা সবার জন্য বাধ্যতামূলক করা হবে বলেও জানিয়েছেন জার্মানির স্বাস্থ্যমন্ত্রী।

সূত্র: রয়টার্স

এসএমডব্লিউ

Link copied