গুপ্তচরবৃত্তির দায়ে ইরানে ফরাসি নাগরিকের কারাদণ্ড

Dhaka Post Desk

আন্তর্জাতিক ডেস্ক

২৫ জানুয়ারি ২০২২, ০৮:৫১ পিএম


গুপ্তচরবৃত্তির দায়ে ইরানে ফরাসি নাগরিকের কারাদণ্ড

গুপ্তচরবৃত্তির দায়ে দোষী সাব্যস্ত করে বেঞ্জামিন ব্রায়ার নামে ফরাসি এক নাগরিককে আট বছরের কারাদণ্ড দিয়েছেন ইরানের একটি আদালত। মঙ্গলবার তাকে এই কারাদণ্ড দেওয়া হয়েছে বলে জানিয়েছে ফরাসি টেলিভিশন চ্যানেল বিএফএম টিভি।

২০২০ সালের মে মাসে তুর্কমেনিস্তান-ইরান সীমান্তের কাছে মরুভূমিতে রিমোট-নিয়ন্ত্রিত হেলিক্যাম ক্যামেরা ব্যবহার করে ছবি এবং ভিডিও ধারণ করেছিলেন বেঞ্জামিন। সেই সময় ইরানের আইনশৃঙ্খলাবাহিনী ৩৬ বছর বয়সী বেঞ্জামিনকে গ্রেফতার করে। তখন থেকেই দেশটিতে কারাবন্দি আছেন তিনি।

বেআইনিভাবে ক্যামেরা উড়িয়ে ছবি এবং ভিডিও ধারণের দায়ে ইরানের আদালত তাকে দোষী সাব্যস্ত করেছেন। তবে ফ্রান্সে বেঞ্জামিনের আইনজীবীর মন্তব্য তাৎক্ষণিকভাবে পাওয়া যায়নি বলে জানিয়েছে রয়টার্স।

সাম্প্রতিক বছরগুলোতে ইরানের অভিজাত বিপ্লবী বাহিনী গুপ্তচরবৃত্তি এবং নিরাপত্তা লঙ্ঘনের অভিযোগে কয়েক ডজন দ্বৈত নাগরিক এবং বিদেশিকে গ্রেফতার করেছে।

ইরানের সঙ্গে ফ্রান্সসহ পারমাণবিক শক্তিধর দেশগুলোর স্বাক্ষরিত পারমাণবিক চুক্তি পুনরুজ্জীবিত করার প্রচেষ্টা যখন চলছে, ঠিক তখনই ফরাসি ওই নাগরিক গুপ্তচরবৃত্তির দায়ে কারাদণ্ড দেওয়া হলো। ২০১৫ সালে স্বাক্ষরিত ওই চুক্তি থেকে যুক্তরাষ্ট্রকে ২০১৮ সালে  তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট প্রত্যাহার করে নেওয়ার পর চুক্তি ঘিরে অচলাবস্থা তৈরি হয়।

আন্তর্জাতিক বিভিন্ন মানবাধিকার সংস্থা অভিযোগ করে বলেছে, বিদেশি এবং দ্বৈত নাগরিকদের এভাবে গ্রেফতারের মাধ্যমে অন্যান্য দেশের কাছ থেকে ছাড় আদায়ের চেষ্টা করছে ইরান।

পশ্চিমা শক্তিধর দেশগুলো দীর্ঘদিন ধরে দাবি করে আসছে যে, তেহরান তাদের নাগরিকদের মুক্তি দেবে; যাদের তারা রাজনৈতিক বন্দি হিসাবে মনে করে।

সূত্র: রয়টার্স।

এসএস

Link copied