শেখ হাসিনা ইয়ুথ অ্যাওয়ার্ড-২০২০ পেল ‘ডাক্তার দেখাও’

Dhaka Post Desk

চাকরি ডেস্ক

০৫ জানুয়ারি ২০২২, ০২:৫০ পিএম


শেখ হাসিনা ইয়ুথ অ্যাওয়ার্ড-২০২০ পেল ‘ডাক্তার দেখাও’

‘শেখ হাসিনা ইয়ুথ ভলান্টিয়ার অ্যাওয়ার্ড-২০২০’ পুরস্কার পেয়েছে অনলাইন ভিত্তিক চিকিৎসা সেবা প্রতিষ্ঠান ‘ডাক্তার দেখাও’। প্রতিষ্ঠানটি করোনা মহামারির মধ্যে বিনামূল্যে চিকিৎসা সেবা প্রদান করায় বেস্ট ইনোভেটিভ আইডিয়া ক্যাটাগরিতে এ পুরস্কার পায়।

গত ৩০ ডিসেম্বর ঢাকার ওসমানী স্মৃতি মিলনায়তনে এ পুরস্কার প্রদান করা হয়। এসময় প্রধান অতিথি হিসেবে অনলাইনে যুক্ত ছিলেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। বিশেষ অতিথি হিসেবে ছিলেন পররাষ্ট্র মন্ত্রী ড. এ কে আবদুল মোমেন এবং যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল।

ডাক্তার দেখাও অ্যাপের প্রস্তুতকারী প্রতিষ্ঠান দূরবীন হেলথ টেক লিমিটেড। প্রতিষ্ঠানটির সহ-প্রতিষ্ঠাতা মুহাম্মদ আদনান, মোস্তাফিজুর রহমান এবং মো. তৌহিদুজ্জামান। ইতোমধ্যে গুগল প্লে স্টোর থেকে ৯০ হাজার বার অ্যাপটি ডাউনলোড হয়েছে। রেজিস্ট্রেশন করেছেন ১ লাখ ২০ হাজারের বেশি ব্যবহারকারী।

এ সঙ্গে সহ-প্রতিষ্ঠাতা মোস্তাফিজুর রহমান জানান, ‘ব্যবহারকারীরা গুগল প্লে স্টোর থেকে অ্যাপটি ডাউনলোড করে সাইন আপ করে ব্যবহার করতে পারবেন। আমাদের অ্যাপে দুই ধরনের ডাক্তার আছে। জেনারেল ফিজিশিয়ান এবং বিশেষজ্ঞ ডাক্তার। অ্যাপ থেকে ডাক্তার পছন্দ করে সময় নির্বাচন করে বুকিং দিতে পারবে।

নির্দিষ্ট সময়ে রোগীর অ্যাপে ভিডিও কল অপশন চালু হয়। তখন ডাক্তারকে রোগী নিজে কল দিয়ে সমস্যা জানাতে পারে। ছবি বা পূর্ববর্তী প্রেসক্রিপশনও আপলোড দেওয়ার ব্যবস্থা রয়েছে। ডাক্তার রোগী সঙ্গে কথা বলে প্রেসক্রিপশন লিখে দেয়। রোগী অ্যাপের মধ্যেই তার প্রেসক্রিপশন পেয়ে যায়।’

উল্লেখ্য, জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে বাংলাদেশের এবং বৈশ্বিক যুবাদের মানবিক অবদানের স্বীকৃতিস্বরূপ ‘ঢাকা ওআইসি ইয়ুথ ক্যাপিটাল ২০২০’ এর অধীনে প্রথমবারের মতো এ পুরস্কারের আয়োজন করেছে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়। সহযোগিতায় ছিল ইসলামিক কো-অপারেশন ইয়ুথ ফোরাম (আইসিওয়াইএফ), ওআইসি ইয়ুথ ক্যাপিটাল, পররাষ্ট্র মন্ত্রণালয় এবং সমাজকল্যাণ মন্ত্রণালয়।  

Link copied