আপিল বিভাগের সিদ্ধান্ত না আসা পর্যন্ত শরীফের রিট শুনানি মুলতবি

Dhaka Post Desk

জ্যেষ্ঠ প্রতিবেদক

২৪ মে ২০২২, ০৯:৫০ পিএম


আপিল বিভাগের সিদ্ধান্ত না আসা পর্যন্ত শরীফের রিট শুনানি মুলতবি

অনিয়মের অভিযোগে দুদকের উপ-সহকারী পরিচালক শরীফ উদ্দিনকে চাকরিচ্যুত করে দুর্নীতি দমন কমিশন (দুদক)। দুর্নীতি দমন কমিশন (কর্মচারী) বিধিমালার ৫৪(২) বিধি অনুযায়ী শরীফকে চাকরিচ্যুত করা হয়।

এ বিধি নিয়ে আপিল বিভাগে দুদকের একটি আপিল বিচারাধীন রয়েছে। ওই আপিল নিষ্পত্তি না হওয়া পর্যন্ত চাকরিচ্যুতির আদেশ চ্যালেঞ্জ করে শরীফের দায়েরকৃত রিট আবেদনের শুনানি মুলতবি করেছেন হাইকোর্ট।

মঙ্গলবার বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি কাজী মো. ইজারুল হক আকন্দের হাইকোর্ট বেঞ্চ  এই আদেশ দেন। আদালতে শরীফের পক্ষে আইনজীবী সালাহউদ্দিন দোলন ও দুদকের পক্ষে খুরশিদ আলম খান শুনানি করেন।

দুদক আইনজীবী বলেন, দুদক রাষ্ট্রের একটি গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠান। এই প্রতিষ্ঠানের কাজের স্বার্থে লক্ষ্য সাধনের উদ্দেশ্যে এই বিধিটা থাকা উচিত। সব প্রতিষ্ঠানকে একইভাবে দেখা ঠিক নয়।

উল্লেখ্য, ২০০৮ সালের দুর্নীতি দমন কমিশন (কর্মচারী) বিধিমালার ৫৪ (২) বিধি অনুযায়ী গত ১৬ ফেব্রুয়ারি শরীফ উদ্দিনকে চাকরি থেকে অপসারণ করে দুদক। ওই বিধিমালায় বলা হয়েছে, কোন ধরনের কারণ দর্শানোর নোটিশ ছাড়াই একজন কর্মকর্তাকে চাকরিচ্যুত করার ক্ষমতা দুদকের রয়েছে। এরপরই চাকরিচ্যুতি ও ৫৪(২) বিধির বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট করেন শরীফ।

এমএইচডি/এসকেডি

Link copied