বঙ্গবন্ধুর খুনি রশিদের জামাতা ফুয়াদের ৭ বছরের কারাদণ্ড

Dhaka Post Desk

আদালত প্রতিবেদক

২৯ সেপ্টেম্বর ২০২২, ০৪:০৭ পিএম


বঙ্গবন্ধুর খুনি রশিদের জামাতা ফুয়াদের ৭ বছরের কারাদণ্ড

বঙ্গবন্ধু হত্যা মামলায় মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামি সুলতান শাহরিয়ার রশিদের জামাতা ফুয়াদ জামানকে ৭ বছরের কারাদণ্ড দিয়েছেন আদালত। পাশাপাশি তাকে পাঁচ হাজার টাকা জরিমানা অনাদায়ে আরও এক মাসের বিনাশ্রম কারাদণ্ড দেওয়া হয়েছে।

সামাজিক যোগাযোগ মাধ্যমে বঙ্গবন্ধুর খুনিদের প্রশংসা এবং বঙ্গবন্ধুকে নিয়ে কটূক্তির অভিযোগে তথ্য প্রযুক্তি আইনে ধানমন্ডি থানায় করা মামলায় এ সাজা দেওয়া হয়েছে।

বৃহস্পতিবার (২৯ সেপ্টেম্বর) ঢাকার সাইবার ট্রাইব্যুনাল বিচারক মোহাম্মদ আসসামছ জগলুল হোসেন এ রায় ঘোষণা করেন। আসামি ফুয়াদ জামানের স্ত্রী শেহনাজ রশিদ খান বঙ্গবন্ধু হত্যা মামলায় মৃত্যুদণ্ড পাওয়া আসামি লে. কর্নেল (অব.) সুলতান শাহরিয়ার রশিদ খানের মেয়ে।

সংশ্লিষ্ট আদালতের বেঞ্চ সহকারী শামীম আল মামুন এসব তথ্য জানিয়েছেন।

আদালত সূত্রে জানা যায়, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইন, ২০০৬ এর ৫৭ ধারায় অভিযোগ প্রমাণিত হওয়ায় তাকে এ সাজা দেওয়া হয়েছে। রায় ঘোষণার সময় আসামি ফুয়াদ আদালতে হাজির ছিলেন। পরে তাকে সাজা পরোয়ানা দিয়ে কারাগারে পাঠানোর আদেশ দেন বিচারক।

মামলার এজাহার সূত্রে জানা যায়, ২০১৮ সালের ১৫ আগস্ট ফুয়াদ জামান সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের হত্যাকাণ্ড নিয়ে কটূক্তি করেন। সেই সঙ্গে আদালতের রায়ে প্রমাণিত বঙ্গবন্ধুর হত্যাকারীদের প্রকাশ্যে সমর্থন জানান। এর পরিপ্রেক্ষিতে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইনের ধানমন্ডি থানায় তার বিরুদ্ধে একটি মামলা দায়ের করা হয়। একই বছরের ১২ সেপ্টেম্বর রাজধানীর হাতিরঝিল থেকে ফুয়াদ জামানকে গ্রেপ্তার করা হয়।

তদন্ত শেষে ২০১৯ সালের ৪ জুলাই আদালতে অভিযোগপত্র দাখিল করে পুলিশ। ২০২১ সালের ৬ জানুয়ারি আদালত অভিযোগ গঠনের মাধ্যমে বিচার শুরুর আদেশ দেন। এ মামলার বিচার চলাকালীন মোট সাতজনের সাক্ষ্য নেওয়া হয়েছে।

Link copied