ঢাবির সমাজ বিজ্ঞানের প্রভাষক নিয়োগ হাইকোর্টে স্থগিত

Dhaka Post Desk

জ্যেষ্ঠ প্রতিবেদক

২৫ জানুয়ারি ২০২২, ০৯:১৯ পিএম


ঢাবির সমাজ বিজ্ঞানের প্রভাষক নিয়োগ হাইকোর্টে স্থগিত

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) সমাজ বিজ্ঞান বিভাগের প্রভাষক পদে নিয়োগ বিজ্ঞপ্তির কার্যক্রম স্থগিত করেছেন হাইকোর্ট।

মঙ্গলবার (২৫ জানুয়ারি) এক নিয়োগ প্রার্থীর আবেদনের শুনানি নিয়ে বিচারপতি মো. আশফাকুল ইসলাম ও বিচারপতি মো. ইকবাল কবিরের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

আবেদনের পক্ষে শুনানি করেন সিনিয়র আইনজীবী মনজিল মোরসেদ এবং অ্যাডভোকেট রিপন বাড়ৈ। ঢাকা বিশ্ববিদ্যালয়ের পক্ষে ছিলেন অ্যাডভোকেট আহমেদ ইশতিয়াক।

আইনজীবী মনজিল মোরসেদ জানান, ২০১৮ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগে ৩টি প্রভাষক পদের জন্য নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করে। ওই সময় এস এম ফাইজুল হক ইশান নামে এক প্রার্থীও অন্যদের মতো আবেদন করেন। সকল প্রক্রিয়া সমাপ্ত করে নিয়োগ বোর্ড তাকেসহ মোট ৩ জনকে নিয়োগের জন্য সুপারিশ করে। নিয়োগ বোর্ডে সুপারিশপ্রাপ্ত হওয়ার পরেও তাকে সম্পূর্ণ বেআইনিভাবে নিয়োগ না দেওয়ার প্রেক্ষিতে তিনি ২০১৮ সালে রিট করেন। ওই রিটে হাইকোর্ট আবেদনকারীকে ইশানকে কেন নিয়োগ দেওয়া হবে না তা জানতে চেয়ে রুল জারি করেন। বর্তমানের এ রুলটি বিচারাধীন।

মনজিল মোরসেদ আরও জানান, রিট মামলাটি বিচারাধীন থাকা অবস্থায় ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সমাজবিজ্ঞান বিভাগের একটি প্রভাষক পদে নিয়োগের জন্য গত ২৬ ডিসেম্বর একটি জাতীয় দৈনিক পত্রিকায় নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করে। উক্ত নিয়োগ বিজ্ঞপ্তির সমাজ বিজ্ঞান বিভাগের প্রভাষক নিয়োগের অংশের কার্যক্রম স্থগিত করার জন্য রিটকারী ইশান ১১ জানুয়ারি আবেদন করেন। সেই আবেদনের শুনানি শেষে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের একটি প্রভাষক পদের উক্ত নিয়োগ প্রক্রিয়ার কার্যক্রম স্থগিত করার নির্দেশ দেন। 

এমএইচডি/এসকেডি

Link copied