বিয়ের পরে যে ৫ ভুল করবেন না

Dhaka Post Desk

লাইফস্টাইল ডেস্ক

১১ আগস্ট ২০২২, ১২:০৯ পিএম


বিয়ের পরে যে ৫ ভুল করবেন না

বিয়ের পরে জীবনে অনেক পরিবর্তন আসে। সেসব পরিবর্তনের সঙ্গে নিজেকে মানিয়ে নিতে হয়। তাল মিলিয়ে চলতে পারলে খুব একটা সমস্যা হয় না। কিন্তু এই পরিবর্তনগুলো ধরতে না পারলেই ঘটে মুশকিল। দুজন একসঙ্গে সংসার করতে গিয়ে হয়তো এমন অনেক ভুল হয়ে যেতে পারে, যেগুলো আসলে তারা বুঝতেও পারেন না। তাই জেনে নেওয়া জরুরি, বিয়ের পরে কোন ভুলগুলো করা যাবে না-

পরিবার নিয়ে চিন্তা না করা

বিয়ের পরে এই ভুল অনেকেই করে থাকেন। পরিবারের কোনো বিষয়ে চিন্তা করতে চান না। দুজন মিলে যেহেতু নতুন একটি সংসার শুরু করেছেন, পরিবারের ভালো-মন্দ সব দিকেই রাখতে হবে খেয়াল। এখন আর দুজনের আলাদা বলে তেমন কিছু নেই। বাড়ির ছোট-বড় নানা কাজে, নানা সিদ্ধান্তে দুজনেরই অংশগ্রহণ থাকতে হবে। এভাবে ধীরে ধীরে তৈরি হবে পরস্পরের প্রতি টান। বুঝতে শিখবেন একে অন্যের প্রয়োজনীয়তা।

নিজের মতো চলা

নিজস্বতা ধরে রাখা আর নিজের মতো চলা এক কথা নয়। একটি পরিবার গড়ে তুলতে চাইলে কিছু বিষয়ে ছাড় দিতে হবে দুজনকেই। এখানে খামখেয়ালি আচরণ করলে সংসার সুন্দরভাবে চলবে না। নিজের মনের বাইরেও কিছু কাজ করতে হবে। ছাড় দেওয়ার বিষয়টি মাথায় রাখতে হবে সময়। সংসার করতে গেলে দায়বদ্ধতার বিষয়টি মাথায় রাখতে হবে সব সময়। 

পরনিন্দা

মানুষ তো একা থাকতে পারে না। একে অপরের সঙ্গে কথা-গল্প চলতে থাকে। সেই কথার মূল উদ্দেশ্য যদি হয় পরনিন্দা, তবে সেটি ইতিবাচক কিছু নিয়ে আসবে না। আপনার শ্বশুরবাড়ি মানে আপনার সঙ্গীর নিজের বাড়ি। সুতরাং শ্বশুরবাড়ির নিন্দা করবেন না। এমনিতেও পরনিন্দাকারী কারও পছন্দের হতে পারে না। তাই নিজেকে সংযত রাখুন।

অন্যের সঙ্গে তুলনা

আপনারা দুজন দুই পরিবেশে বড় হয়েছেন। সুতরাং আপনাদের অনেক অভ্যাসেই অমিল থাকা স্বাভাবিক। আপনার বাড়ির লোক বা আত্মীয়-স্বজনের সঙ্গে সঙ্গীর তুলনা করতে যাবেন না। দুজন মিলে একটি নতুন পরিবেশ গড়ে তোলার চেষ্টা করুন, যেখানে অসুন্দরের বদলে সুন্দরের ঠাঁই হবে। একে অপরকে ছোট করার চেষ্টা করলে মূলত আপনারা দুজনেই ছোট হবেন।

কারণ ছাড়াই ঝগড়া

একটু-আধটু ঝগড়া হলে তা সম্পর্ককে আরও গভীর করতে পারে। তাই বলে প্রতিদিন ঝগড়া করতে লেগে যাবেন না। সারাক্ষণ যদি ঝগড়াই করতে থাকেন তবে সুসম্পর্ক কখন গড়ে উঠবে? ঝগড়া থেকে মনোমালিন্য, সেখান থেকে একে অপরকে অসহ্য লাগতে শুরু হতে পারে। তাই নিজেদের মধ্যে সমস্যার সৃষ্টি করতে না চাইলে ঝগড়া এড়িয়ে চলুন। বিশেষ করে ছোটখাটো কারণে বা কারণ ছাড়াই ঝগড়া করবেন না।

Link copied