গরমেও সতেজ থাকুন

Habibah Nasrin

২২ মার্চ ২০২১, ১২:৪২

গরমেও সতেজ থাকুন

হঠাৎই বাড়তে শুরু করেছে গরম। অবশ্য গ্রীষ্মের আগমনী বার্তা হিসেবে এটুকু গরম সহ্য করতেই হয়। এদিকে নানা কাজের প্রয়োজনে বের হতে হয় বাইরে। ঘরে থাকলেও গরমের কারণে প্রশান্তি মেলে না। সেইসঙ্গে ধুলো আর দূষণ তো আছেই। গরমের চোখ রাঙানি উপক্ষো করেই কাজে মনোযোগী হতে হবে, নিজেকে রাখতে হবে সুস্থ ও সতেজ। কারণ সুস্থ থাকলেই কেবল নিজের কাজগুলো সঠিকভাবে সম্পন্ন করা সম্ভব। গরমের কারণে নানা রকম অসুস্থতাও দেখা দিতে পারে। সেসব বিষয়ে থাকতে হবে সতর্ক। নিজের প্রতি যত্নশীল হলে এই গরমেও থাকতে পারবেন সতেজ-

কেমন পোশাক পরবেন

গরমে পোশাকের ক্ষেত্রে হতে হবে সচেতন। এসময় পোশাকের কাপড় ও রঙের দিকে নজর দিতে হবে। কারণ এই দুই বিষয় গরমের অনুভূতি বাড়িয়ে বা কমিয়ে দিতে পারে। আপনি যদি সুতি বা লিলেন কাপড়ের পোশাক পরেন তবে অনেকটাই আরামবোধ করবেন। গরমে মোটা ফেব্রিক এড়িয়ে চলা উচিত। সেইসঙ্গে বেছে নিতে হবে হালকা রং। গাঢ় রঙের পোশাক পরলে গরম আরও বেশি অনুভূত হবে। এই গরমে স্বস্তি পেতে পরুন হালকা রঙের পোশাক। সাদা, হালকা গোলাপি, হালকা নীল, হলুদ, কমলা- এই হালকা রংগুলো গরমেও আপনাকে দেবে প্রশান্তি।

খাবার কেমন হবে

গরমে যেসব বিষয়ে বেশি সতর্ক হতে হয় তার মধ্যে একটি হলো খাবার। এসময় খাবারে একটু অনিয়ম হলেই দেখা দেবে শারীরিক নানা সমস্যা। এসময় ডায়েরিয়া বেশি হতে দেখা যায়। তাই গরমে খেতে হবে সহজপাচ্য খাবার। খাবারের তালিকা থেকে বাদ দিতে হবে ভাজাপোড়া এবং অতিরিক্ত মশলাদার খাবার। অল্প মশলায় রান্না করা খাবার খেলে হজমে সমস্যা হবে না। প্রচুর শাক-সবজি খেতে হবে প্রতিদিন। যেসব সবজি কাঁচা খাওয়া যায়, সেগুলোর সালাদ তৈরি করে খাওয়া যেতে পারে। টক দই, ঘোল, স্বাস্থ্যকর শরবত ইত্যাদিও শরীরকে ভেতর থেকে ঠান্ডা রাখতে সাহায্য করবে। খাওয়ার পরপরই শুয়ে-বসে না থেকে হাঁটাহাঁটি করতে হবে। এতে হজম ভালো হবে।

পানি পানের প্রতি গুরুত্ব দিন

পানি পান সব সময়ের জন্যই জরুরি। গরমে সেই প্রয়োজন আরও বেড়ে যায়। কারণ গরমে ঘামের কারণে শরীরের প্রয়োজনীয় পানি এবং লবণ অনেকটা বের হয়ে যায়। সেই ঘাটতি পূরণের জন্য পর্যাপ্ত পানি পান করা উচিত। শুধু পানি নয়, পানি বেশি আছে এমন সব খাবার খাওয়া উচিত। গরমে বাজারে নানা রকম ফলের দেখা মেলে। সেসব ফল খাওয়া যেতে পারে। গরমে তরমুজ, ফুটি, আম, লিচু, লেবু ইত্যাদি খাওয়া যেতে পারে। ডাবের পানি এসময় শরীরে পানির চাহিদা অনেকটা পূরণ করতে পারে। ওরাল স্যালাইনও উপকারী হতে পারে। শরীরের জন্য প্রয়োজনীয় পানি পান নিশ্চিত করুন। তাতে অনেকটাই সতেজ অনুভব করবেন।

ছাতা রাখুন সঙ্গে

গরমে বাইরে বের হলে রোদের কারণে অনেকেরই সমস্যা হয়। এরকম হলে রোদের হাত থেকে বাঁচার জন্য সঙ্গে ছাতা রাখুন। তাতে আপনি রোদে গেলেও ক্লান্ত হবেন না। রোদের কারণে সৃষ্ট মাথা ব্যথার সমস্যাও দূরে থাকবে। ব্যবহার করতে পারেন ভালো ব্র্যান্ডের সানগ্লাসও। এসবের পাশাপাশি সঙ্গে রাখুন পানির বোতল। গরমে তৃষ্ণা পেলে সঙ্গে রাখা বিশুদ্ধ পানি পান করুন। রাস্তার পাশ থেকে শরবত বা জুস কিনে খাবেন না। এসব পানীয় অস্বাস্থ্যকর হওয়াতে আপনার অসুস্থ হওয়ার আশঙ্কা বেড়ে যাবে।

সানস্ক্রিন ও সুগন্ধি

গরমে রোদের হাত থেকে ত্বক বাঁচাতে ব্যবহার করুন সানস্ক্রিন। এটি আপনার ত্বক ভালো রাখবে। সাইস্ক্রিন ব্যবহার করলে রোদের কারণে ত্বকে পোড়াভাবের সৃষ্টি হবে না। তাই বাসা থেকে বের হওয়ার আগে ত্বকে সানস্ক্রিন মেখে নিন। সেইসঙ্গে ব্যবহার করুন হালকা কোনো সুগন্ধি। এটি আপনাকে দিনভর সতেজ অনুভূতি দেবে। ঘামের কারণে শরীরে দুর্গন্ধ সৃষ্টি হওয়ার ভয় থাকলে ব্যবহার করতে পারেন ডিওডোরেন্ট। 

এইচএন/এএ

Link copied