খুশকি তাড়াতে লেবুর ব্যবহার

Dhaka Post Desk

লাইফস্টাইল ডেস্ক

১৫ মে ২০২১, ১১:১৯


খুশকি তাড়াতে লেবুর ব্যবহার

খুশকির সমস্যা অনেকের জন্যই অসহনীয় পর্যায়ে চলে যায়। চুল চিটচিটে ও প্রাণহীন হয়ে থাকে, যখন-তখন মাথার ত্বকে চুলকানি তো আছেই, সেইসঙ্গে কাপড়ে খুশকি ছড়িয়ে সৃষ্টি করে বিব্রতকর পরিস্থিতির। গরমে মাথার ত্বক ঘেমে এবং ধুলোবালি জমে দেখা দিতে পারে খুশকির সমস্যা। এটি এমন এক সমস্যা যা একবার দেখা দিলে বাড়তেই থাকে। খুশকি দূর করার জন্য কেমিক্যালযুক্ত বিভিন্ন শ্যাম্পু ব্যবহার করেও মেলে না মুক্তি। এক্ষেত্রে ঘরোয়া উপায় বেছে নিতে পারেন। খুশকি দূর করার কাজে সাহায্য করতে পারে লেবু। চলুন জেনে নেওয়া যাক-

লেবু ও বেকিং সোডা

বেকিং সোডা ও লেবুর রসের মিশ্রণ খুশকি তাড়াতে কার্যকরী। এই মিশ্রণ চুলের গোড়ায় ভালোভাবে লাগিয়ে কয়েক মিনিট অপেক্ষা করতে হবে। এরপর কোমল কোনো শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন। খুশকি দূর হওয়ার পাশাপাশি চুলও ঝলমলে হয়ে উঠবে। খুশকি তাড়াতে তাই ঘরোয়া এই পদ্ধতি বেছে নিতে পারেন।

লেবু ও আমলকি

লেবু কিংবা আমলকি- দুটিই চুলের জন্য উপকারী। এই দুই ফলের আছে প্রচুর উপকারিতা যার মধ্যে অন্যতম হলো চুল ভালো রাখা। খুশকি দূর করার কাজের ব্যবহার করতে পারেন লেবু ও আমলকি। সেজন্য দুই টেবিল চামচ আমলকির রস একসঙ্গে মেশান। এই মিশ্রণ চুলের গোড়ায় লাগিয়ে আধা ঘণ্টার মতো রেখে দিন। এরপর শ্যাম্পু দিয়ে ধুয়ে নিন। খুশকি দূর হবে।

লেবু ও মধু

মধু ও লেবু রূপচর্চার কাজে সবচেয়ে বেশি ব্যবহৃত উপাদানগুলোর মধ্যে অন্যতম। এই দুই উপাদান কাজে লাগে চুল সুন্দর করার ক্ষেত্রেও। সেইসঙ্গে দূর করে খুশকি। সেজন্য প্রথমে দুই টেবিল চামচ লেবুর রস ও চার টেবিল চামচ মধুর সঙ্গে সামান্য পানি মিশিয়ে নিন। এবার মিশ্রণটি চুলের গোড়ায় লাগিয়ে মিনিট দশেক রেখে দিন। তারপর শ্যাম্পু দিয়ে ধুয়ে নিন। 

লেবু ও অ্যালোভেরা

অ্যালোভেরার ভেতরের শাঁসটুকু বের করে নিন। এবার সেখান থেকে দুই টেবিল চামচ নিয়ে তার সঙ্গে মেশান দুই টেবিল চামচ লেবুর রস। এবার এই মিশ্রণ ভালোভাবে মাথায় ম্যাসাজ করে ১৫ মিনিট রেখে দিন। এরপর ভালোভাবে শ্যাম্পু করে ধুয়ে নিন। 

লেবু ও দই

খুশকি দূর করার জন্য দুটি কার্যকরী উপাদান হলো দই ও লেবু। এই দুই উপাদানের মিশ্রণ ব্যবহার করে দূর করতে পারেন খুশকি। সেজন্য এক টেবিল চামচ লেবুর রসের সঙ্গে দুই টেবিল চামচ দই ও এক চা চামচ মধু মিশিয়ে নিতে হবে। এরপর মাথার ত্বকে ভালোভাবে ম্যাসাজ করতে হবে। বিশ মিনিট পরে শ্যাম্পু করে নিতে হবে।

এইচএন/এএ

Link copied