সূর্যগ্রহণ কি গর্ভবতীর জন্য ক্ষতিকর?

Dhaka Post Desk

লাইফস্টাইল ডেস্ক

১০ জুন ২০২১, ১৬:৫০


সূর্যগ্রহণ কি গর্ভবতীর জন্য ক্ষতিকর?

আজ চলছে বছরের প্রথম সূর্যগ্রহণ। দুপুর ১টা ৪২ থেকে শুরু হওয়া এই গ্রহণ চলবে  ৬টা ৪১ মিনিট পর্যন্ত। প্রচলিত বিশ্বাস হলো গ্রহণের প্রভাবে নেগেটিভ এনার্জি বেড়ে যায়। যার ফলে সূর্য কিংবা চন্দ্র গ্রহণের সময় সবাইকে সতর্ক থাকার পরামর্শ দেওয়া হয়ে থাকে। বিশেষ করে গর্ভবতীদের এসময় বেশি সতর্ক করা হয়। 

সূর্যগ্রহণ কিংবা চন্দ্রগ্রহণ বৈজ্ঞানিক কারণে ঘটে। কিন্তু অনেকে এর সঙ্গে অনেক কুসংস্কার বা অন্ধ বিশ্বাস মিলিয়ে ফেলেন। অনেকেই গ্রহণের আগেভাগে গোসল সেরে রাখেন। অনেকে মনে করেন, গ্রহণ গর্ভবতী ও গর্ভস্থ শিশুর ওপর প্রভাব ফেলতে পারে। আর তাইতো হবু মাকে এসময় বিশেষ কিছু নিয়ম মেনে চলতে বলা হয়। এ ধরনের প্রচলন বেশ পুরোনো। তবে গ্রহণের কারণে গর্ভবতী বা গর্ভস্থ শিশুর সমস্যা হওয়ার কোনো বৈজ্ঞানিক ভিত্তি নেই।

গ্রহণ ও গর্ভবতী সংশ্লিষ্ট প্রচলিত ধারণাগুলো জেনে নিন-

* গ্রহণের সময় ছুরি, কাঁচি বা সূচের মতো কোনো ধারালো জিনিস ব্যবহার করা যাবে না

* এসময় কিছু না খাওয়াই ভালো।

* গ্রহণের সময় জানালা বন্ধ রাখতে হবে এবং জানালায় মোটা পর্দা ঝুলিয়ে দিতে হবে; যাতে গ্রহণের আলো কোনো ভাবেই ঘরে ঢুকতে না পারে।

* গ্রহণের আগে তৈরি করা খাবার গ্রহণের পরে খাওয়া যাবে না।

* গ্রহণ শেষ হলে গোসল করে নিতে হবে।

* গ্রহণ চলাকালীন গর্ভবতীকে পানি পান করতেও নিষেধ করা হয়।

* খালি চোখে গ্রহণ দেখার চেষ্টা করা যাবে না।

উপরের সবগুলোই প্রচলিত বিশ্বাস থেকে করা হয়ে থাকে। তবে এগুলো অন্ধভাবে অনুসরণ করা যাবে না। গর্ভবতীর জন্য সঠিক সময়ে খাবার খাওয়া ও পর্যাপ্ত পানি পান করা জরুরি। গ্রহণের সময় যদি অনেকক্ষণ না খেয়ে থাকে তবে তার প্রভাব পড়বে শরীরে। তাই এগুলো মেনে চলার প্রয়োজন নেই। তবে খালি সূর্য গ্রহণের সময় খালি চোখে সেদিকে না তাকানোর পরামর্শ দেন বিশেষজ্ঞরা। এটি মেনে চলা সবার জন্য জরুরি। কারণ এতে রেটিনা ক্ষতিগ্রস্ত হতে পারে।

এইচএন/এএ

Link copied