পেট্রোলিয়াম জেলির এই ব্যবহারগুলো জানতেন?

Dhaka Post Desk

লাইফস্টাইল ডেস্ক

০৫ ডিসেম্বর ২০২১, ১২:৫৯ পিএম


পেট্রোলিয়াম জেলির এই ব্যবহারগুলো জানতেন?

শীত আসার আগেই প্রায় সব বাড়িতে পেট্রোলিয়াম জেলি কেনা হয়ে যায়। শীতের আমেজের সঙ্গে পেট্রোলিয়াম জেলির গন্ধ যেন মিলেমিশে থাকে। ছোটবেলার শীতের কথা মনে করুন, দুপুরে গোসল শেষে ঠোঁট, কনুই, গোড়ালিতে পেট্রোলিয়াম জেলি মাখিয়ে মা শীতের পোশাক পরিয়ে দিচ্ছেন- এমন ছবি চোখে ভেসে উঠবে।

এই পেট্রোলিয়াম জেলি প্রতি শীতেই থাকে আমাদের সঙ্গী। শীতকাল ছাড়া এর ব্যবহার করা হয় না। কিন্তু শুধু শীতকালেই নয়, এর ব্যতিক্রম কিছু ব্যবহার জানা থাকলে কাজে লাগানো যাবে সারা বছরই। ভাবছেন, ত্বক ও ঠোঁটের যত্ন নেওয়া ছাড়া পেট্রোলিয়াম জেলির আবার কী কাজ? চলুন জেনে নেওয়া যাক-

নেল পলিশ নিখুঁত করতে

যারা নেল পলিশ পরতে খুব পছন্দ করেন কিন্তু নিখুঁতভাবে পরতে ততটা দক্ষ নন, তাদের জন্য উপকারী একটি উপাদান হতে পারে পেট্রোলিয়াম জেলি। যখন নেল পলিশ পরবেন, তার আগে নখের চারপাশে ভালোভাবে পেট্রোলিয়াম জেলি লাগিয়ে নেবেন। খুব বেশি লাগানোর দরকার নেই, হালকা করে লাগালেই হবে। এরপর নেল পলিশ লাগিয়ে নিন। এতে নেল পলিশ নখের বাইরে ছড়িয়ে গেলেও সমস্যা হবে না। মুছে নিলে খুব সহজেই উঠে যাবে। এরপর নেল পলিশ দেখতে হবে নিখুঁত।

মেকআপ তোলার কাজে

মেকআপ করে নিজেকে আরেকটু সুন্দরভাবে উপস্থাপন করতে পছন্দ করেন অনেকে। কিন্তু মেকআপ করতে জানাটাই শেষ কথা নয়। এরপর আসে মেকআপ তোলার প্রসঙ্গ। মেকআপ করতে জানার মতো এটি তুলতে জানাও সমান জরুরি। এটি তোলার সময় কিছু বিষয়ে খেয়াল রাখতে হয়। বিশেষ করে আই মেকআপ অর্থাৎ মাস্কারা, আই লাইনার, কাজল ইত্যাদি তোলার কাজে ব্যবহার করতে পারেন পেট্রোলিয়াম জেলি। এক টুকরো তুলো নিয়ে তাতে সামান্য পেট্রোলিয়াম জেলি লাগিয়ে নিন। এরপর তার সাহায্যে চোখের মেকআপ ধীরে ধীরে তুলে নিন। একইভাবে এই জেলি আপনি ঠোঁটের লিপস্টিক তোলার কাজেও ব্যবহার করতে পারেন।

ভ্রু ঠিক করতে

ভ্রু সুন্দর করতে সাহায্য করতে পারে পেট্রোলিয়াম জেলি। সেজন্য ভ্রুর উপরে সামান্য পেট্রোলিয়াম জেলি নিয়ে ঘষে নিন। এরপর সুন্দর করে ভ্রুর শেপ দিয়ে নিন। দেখতে আরও বেশি সুন্দর লাগবে। অনেক সময় আমাদের চুল বারবার ঠিক করে রাখার পরেও মুখের সামনে পড়ে। এমন নাছোরবান্দা চুল ঠিক রাখার জন্যও ব্যবহার করতে পারেন পেট্রোলিয়াম জেলি। সামান্য পেট্রোলিয়াম জেলি নিয়ে চুলের উপর মেখে নিন। এটি আপনার চুল ঠিক রাখতে সাহায্য করবে।

হাইলাইটার হিসেবে ব্যবহার

মেকআপের ক্ষেত্রে একটি প্রয়োজনীয় উপাদান হলো হাইলাইটার। হাইলাইটার ব্যবহার না করলে পুরো মুখের শেপ দেখতে একইরকম লাগে। তাই এটি ছাড়া মেকআপ অসম্পূর্ণ থেকে যায়। যদি মেকআপ করতে গিয়ে হাইলাইটার ফুরিয়ে যায় বা হাতের কাছে নাও থাকে, চিন্তা করবেন না। নির্দিষ্ট স্থানে হাইলাইটারের বদলে সামান্য পেট্রোলিয়াম জেলি ড্যাব করে নিলেই যথেষ্ট। মুখের ওই অংশ হাইলাইট হবে। এতে মুখ দেখতে লাগবে স্নিগ্ধ ও উজ্জ্বল।

Link copied